ব্রেকিং নিউজ

বিদ্রোহী নিয়ন্ত্রিত পানশির উপত্যকা দখল তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক
আফগানিস্তানের পানশির উপত্যকার পূর্ণ দখল নেওয়ার দাবি করেছে তালেবান। তারা বলছে, এক সপ্তাহের বেশি সময়ের সহিংস যুদ্ধের পর পানশিরের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তারা। এর সঙ্গে সঙ্গে সমগ্র আফগানিস্তানে তালেবানের একচ্ছত্র অধিকার প্রতিষ্ঠিত হলো বলেও দাবি করেছে তারা।  

যদিও তালেবানের এই দাবি অস্বীকার করেছে পানশিরের বিদ্রোহী দল ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ।)। দলটির মুখপাত্র আলী মাইসাম বিবিসিকে জানিয়েছেন, পানশির এখনো নিয়ন্ত্রণে নিতে পারেনি তালেবান। তিনি তালেবানের এই দাবিকে প্রত্যাখ্যান করেছেন।

এর আগে, আলোচনার মাধ্যমে পানশিরের লড়াই নিষ্পত্তি করতে আফগানিস্তানের ধর্মীয় আলেমদের দেওয়া প্রস্তাবকে স্বাগত জানিয়েছিলেন ন্যাশনাল রেসিস্টেন্স ফ্রন্টের (এনআরএফ) নেতা আহমদ মাসুদ। তিনি তালেবানের সঙ্গে কথা বলতে প্রস্তুত বলেও জানিয়েছিলেন। তবে এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল তালেবান। এর পরেই আজ সোমবার সকালে পানশির দখলের দাবি করে তারা।

ইসলামপন্থি গোষ্ঠী তালেবান তিন সপ্তাহ আগে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পরও প্রতিরোধ বাহিনীগুলো পর্বতে ঘেরা পানশির উপত্যকা থেকে প্রতিরোধ চালিয়ে যাচ্ছিল। এই একটিমাত্র প্রদেশ তালেবানের নিয়ন্ত্রণের বাইরে ছিল।

Comments

comments