ব্রেকিং নিউজ

চীন, রাশিয়া, পাকিস্তান ও ইরানের উপস্থিতিতে নতুন সরকার ঘোষণা করবে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
পাঞ্জশির দখলের দাবি করার পর পরই তালেবান জানিয়েছে, আফগানিস্তানে সরকার গঠনের প্রস্তুতিও শেষ হয়েছে। নতুন সরকার গঠনের অনুষ্ঠানে পাকিস্তান, চীন, রাশিয়া, কাতার, তুরস্ক ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানিয়েছেন তালেবানের প্রধান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।

এখন পর্যন্ত তালেবানের আমন্ত্রণ তালিকায় নাম নেই ভারতের। যদিও কিছু দিন আগেই তালেবান সরকারের সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই জানিয়েছিলেন, ভারতের সাথে বন্ধুত্বের সম্পর্ক রাখতে চান তারা। আফগানিস্তানের মাটি উগ্রবাদী কার্যকলাপের জন্য ব্যবহার করা যাবে না বলেও জানান তিনি। তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। নয়াদিল্লিকে সেই অবস্থান বদলের আর্জিও জানিয়েছে তালেবান।

সোমবার সকালে জবিউল্লাহ মুজাহিদ দাবি করেন, ‘আফগানিস্তানের শেষ প্রদেশ হিসাবে পাঞ্জশির এখন আমাদের দখলে। গোটা আফগানিস্তানের দখল নিয়েছে তালেবান।’ বেলা বাড়তেই পাঞ্জশিরের সরকারি ভবনে তালেবান পতাকা উড়তে দেখা যায়। পাঞ্জশিরে প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমদ মাসুদের বাড়িরও দখল নিয়েছে তারা। নেটমাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালেবান যোদ্ধারা।

Comments

comments