ব্রেকিং নিউজ

হজের নিবন্ধন শুরু, ঢাকা থেকে সরাসরি ফ্লাইট যাবে মদিনায়


প্রতিবেদক :
২০১৮ সালে হজ পালনে ইচ্ছুক বাংলাদেশিদের নিবন্ধন শুরু হয়েছে। পঙ্গু হাসপাতালের চিকিৎসক শাহ জাওয়াহের জাহান কবীরের হাতে নিবন্ধন ভাউচার তুলে দিয়ে গতকাল সকালে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ কার্যক্রমের উদ্বোধন করেন। যারা প্রাক-নিবন্ধন করেছেন, তারাই কেবল আগামী ১১ মার্চ পর্যন্ত মূল নিবন্ধন করতে পারবেন। সেই সঙ্গে এবার ঢাকা থেকে সরাসরি হজ ফ্লাইট যাবে মদিনায়।
ধর্মমন্ত্রী জানান, চাঁদ দেখাসাপেক্ষে চলতি বছরের ২১ আগস্ট পবিত্র হজ। আর হজ ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই থেকে। এবারও দুটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্যাকেজ ১-এর মূল্য ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ এবং প্যাকেজ ২-এর মূল্য ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। এ ছাড়া ট্রলিব্যাগ সংগ্রহ করতে হবে নিজেদেরই। নীতিমালা অনুযায়ী হজযাত্রী নিবন্ধন চলবে ১১ মার্চ পর্যন্ত। তবে প্রয়োজনে সময় বাড়াতেও পারি।

মতিউর রহমান বলেন, আগের বছরগুলোয় হজযাত্রীদের তথ্য যাচাইয়ের জন্য পুলিশ ভেরিফিকেশনের বাধ্যবাধকতা ছিল। নতুন হজনীতিতে এটা বিলুপ্ত করা হয়েছে। এ ছাড়া নিবন্ধনের পর কোনো হজযাত্রী প্রতিস্থাপন করা যাবে না। তবে মৃত্যু ও গুরুতর অসুস্থতার কারণে ৪ শতাংশ পর্যন্ত করা যাবে। পাশাপাশি মধ্যস্বত্বভোগী, গ্রুপলিডার, কাফেলা, দালালের সঙ্গে হজসংশ্লিষ্ট আর্থিক লেনদেন থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, এদের সঙ্গে লেনদেন করে প্রতারিত হলে হজযাত্রীকেই দায়ভার গ্রহণ করতে হবে।
হজফ্লাইট নিয়ে বিপর্যয় এড়াতে কী ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছেÑ জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা আন্তঃমন্ত্রণালয় সভা করেছি। কোনো অবস্থায় যাতে এ ধরনের বিপর্যয় না ঘটে, সে বিষয়ে বিমানের সঙ্গে কথা হয়েছে। ইনশাআল্লাহ হবেও না।
ধর্মমন্ত্রী আরও বলেন, গেল মৌসুমের হজ কার্যক্রমে অংশ নেওয়া এজেন্সিগুলোর মধ্যে ১৯৩টির বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায়। সেগুলো তদন্ত করে ৬৪ এজেন্সির লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্ত ও জরিমানা করা হয়েছে। ১৭টি এজেন্সির লাইসেন্স স্থগিতসহ জরিমানা করা হয়েছে। জরিমানার পাশাপাশি তিরস্কার করা হয়েছে ৪৯টি এজেন্সিকে। ১২টি এজেন্সিকে সর্তক করা হয়েছে। তবে অব্যাহতিও পেয়েছে ৫১টি হজ এজেন্সি।
এক প্রশ্নের জবাবে ধর্ম সচিব আনিছুর রহমান বলেন, চলতি বছর হজ কার্যক্রম পরিচালনার জন্য ইতোমধ্যে ৭৭৪টি এজেন্সি অনুমোদন পেয়েছে। এবার যদি কেউ অনিয়ম করে, শাস্তি পেতে হবে। সৌদি আরবে হজযাত্রীদের জন্য ভাড়া করা বাড়িগুলো মানসম্মত আছে কিনা, সে বিষয়েও তদারকি করা হবে। তবে আমরা শুধু অভিযোগই করি। অথচ এজেন্সিগুলোর মধ্যে অনেকেই খুব ভালো সার্ভিস দেয়। তাই এবার যারা ভালো সার্ভিস দেবে, তাদের প্রণোদনা দিয়ে পুরস্কৃত করা হবে।
ধর্ম সচিব আরও বলেন, থার্ড ক্যারিয়ার রাখার জন্য হাইকোর্টের নির্দেশনা থাকলেও এবার সৌদি আরবের সঙ্গে আমাদের যে চুক্তি হয়েছে, সেখানে দুই এয়ারলাইন্সের কথা বলা আছে। তাই এ মুহূর্তে থার্ড ক্যারিয়ারের বিষয়ে চিন্তা নেই। এবার অবশ্য সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের ফ্লাইট ঢাকা থেকে সরাসরি যাবে মদিনায়। সৌদি আরবও আমাদের এ বিষয়ে কথা দিয়েছে।

Comments

comments