ব্রেকিং নিউজ

সর্বাধুনিক সামরিক ড্রোন তৈরি করলো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক :

চায়না-পাকিস্তান ইকনমিক করিডোর (সিপিইসি), সুই গ্যাস পাইপলানইন, স্পর্শকাতর স্থাপনা, ব্রিজ ও সীমান্তের ওপর নিরাপত্তা নজরদারি চালাতে সর্বাধুনিক ড্রোন প্রযুক্তি হাসিল করেছে পাকিস্তান সেনাবাহিনী।

এ কাজের জন্য ‘উকাব’ নামে দ্বিতীয় ড্রোনটি তৈরি করেছে পাকিস্তানের বেসরকারি প্রতিষ্ঠান গ্লোবাল ইন্ডাস্ট্রিয়াল এন্ড ডিফেন্স সল্যুশন (জিআইডিএস)। এই ড্রোনের ওড়ার ক্ষমতা ১৫ ঘন্টা এবং এটি ১,০০০ কেজি পর্যন্ত গোলাবারুদ বহন ও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

রিমোর্ট কন্ট্রোলের মাধ্যমে ২৫০ কি.মি. সীমার মধ্যে ‘উকাব’ পরিচালনা করা যাবে। তবে সাটেলাইটের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে সীমিত করা যাবে এর পাল্লা।

উকাব প্রযুক্তির মাধ্যমে পাকিস্তানে বসেই গোটা দুনিয়ার ওপর নজরদারি করা সম্ভব। কিছু বিশেষ বৈশিষ্ট্যের অধিকারী এই ড্রোনের পরিচালনা খরচও অন্যান্য দেশের তৈরি ড্রোনের তুলনায় কম।

নজরদারি চালানো এবং শত্রুর আস্তানা ধ্বংসের কাজে ব্যবহারের পাশাপাশি বৈজ্ঞানিক গবেষণা ও পরিবেশগত বিশ্লেষণের কাজেও এই ড্রোন ব্যবহার করা যাবে।

জিআইডিএস’র সূত্রগুলো জানায় যে, শিগগিরই ড্রোনটি বিক্রির জন্য বাজারে হাজির করা হবে। ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশসহ ১৫টি দেশ ইতোমেধ্যে এই পাকিস্তানী ড্রোন কেনার আগ্রহ প্রকাশ করেছে।

Comments

comments