ব্রেকিং নিউজ

শান্তিতে নোবেল পাচ্ছেন যুদ্ধবাজ ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক॥

এমন একটি খবর যে কাউকে চমকে দেবে তাতে কোনো সন্দেহ নেই। বিশ্বজুড়ে যে রাষ্ট্রপ্রধানকে নিয়ে চরম সমালোচনা, সেই রাষ্ট্রপ্রধান ট্রাম্পকে নাকি নোবেল দেওয়ার জন্য মনোনিত করা হয়েছে!

ডেইলি মেইলের এক খবরে বলা হয়েছে, চলতি বছর নোবেল শান্তি পুরস্কারের দৌড়ে রেকর্ডসংখ্যক সর্বোচ্চ অর্থাৎ ৩১৮ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের নাম মনোনয়ন তালিকায় উঠে এসেছে। এই মনোনয়ন তালিকায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প! যিনি গত বছরও এই তালিকায় ছিলেন বলে গুজব রটেছিল।

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস, মার্কিন গোয়েন্দা নজরদারির গোপন তথ্য ফাঁসকারী এডওয়ার্ড ক্লোডেনসহ আরও অনেকেই রয়েছেন এই তালিকায়। গত বৃহস্পতিবার নোবেল ইন্সটিটিউট এই তথ্য প্রকাশ করে।

শান্তিতে নোবেল মনোনয়ন তালিকায় উঠে আসা নাম গোপন রাখার নিয়ম রয়েছে, এটি বিগত ৫০ বছর ধরে চলে আসছে। তবে যারা সংসদ সদস্য, মন্ত্রী, সাবেক নোবেল বিজয়ী এবং কিছু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের নাম প্রস্তাব করেন, তারা চাইলে সেসব ব্যক্তি ও গোষ্ঠীর নাম প্রকাশ করতেও পারেন।

উল্লেখ্য, নোবেল ইন্সটিটিউট বলেছে, ২০১৭ সালের জন্য ২১৫ ব্যক্তি ও ১০৩ প্রতিষ্ঠান শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।

Comments

comments