ব্রেকিং নিউজ

মস্কোর বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা: মার্কিন কূটনীতিকদের রাশিয়া ত্যাগের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাবিত নতুন মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় মস্কোয় নিযুক্ত মার্কিন কূটনীতিকদের সংখ্যা কমানোর জন্য যুক্তরাষ্ট্রকে বলেছে রুশ কর্তৃপক্ষ। এক মাসের মধ্যেই এই কূটনীতিকদের রাশিয়া ত্যাগের আদেশ দেয়া হয়েছে।

শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রকে জানিয়েছে ১ সেপ্টেম্বরের মধ্যে রাশিয়ায় নিযুক্ত মার্কিনী কূটনীতিকদের সংখ্যা যেন হ্রাস করা হয়। এছাড়া রাশিয়ার উপর নিষেধাজ্ঞার বদলা হিসেবে মার্কিন কূটনৈতিক সম্পত্তি আটকের কথাও উল্লেখ করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মার্কিন কংগ্রেস রাশিয়ার উপর অবৈধ নতুন নিষেধাজ্ঞা আরোপের যে সিদ্ধান্ত নিয়েছে তা আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের চরম আগ্রাসন।

এতে বলা হয়, নিজেদের অসাধারণ হিসেবে উপস্থাপনার আড়ালে যুক্তরাষ্ট্র উদ্ধতভাবে অন্যান্য দেশের অবস্থান এবং স্বার্থকে উপেক্ষা করছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করে, তাদের অভ্যন্তরীণ বিষয়ে রাশিয়ার হস্তক্ষেপের মনগড়া কাহিনীর মাধ্যমে যুক্তরাষ্ট্র আগ্রাসীভাবে একের পর এক রুশ বিরোধী পদক্ষেপ নিয়ে যাচ্ছে। এগুলো সবগুলিই আন্তর্জাতিক আইনের মূলনীতির বিরোধী।

অবশ্য রুশ কর্তৃপক্ষ পরিস্কার করে উল্লেখ করেনি ঠিক কতজন মার্কিন কূটনীতিক এবং অন্যান্য কর্মীকে রাশিয়া ত্যাগে বাধ্য করা হবে।

মস্কোয় নিযুক্ত মার্কিন দূতাবাসের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, রাশিয়ার মার্কিন দূতাবাসে প্রায় ১ হাজার ১০০ জনের মত কূটনীতিক এবং কর্মী রয়েছে। এদের মধ্যে রুশ এবং মার্কিন নাগরিকও আছেন।

৩০০ মার্কিন নাগরিকসহ দূতাবাসের বেশিরভাগ কর্মকর্তাই মস্কোয় অবস্থিত প্রধান দূতাবাসে অবস্থান করছেন। অন্যান্যরা মস্কোর বাইরের দূরবর্তী কনস্যুলেটে কাজ করেন।

মার্কিন সিনেটে রাশিয়ার উপর অবরোধ আরোপের খসড়া প্রস্তাব অনুমোদনের পরদিনই রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন কূটনীতিকদের সেই দেশ ত্যাগের আদেশ দেয়।

এর আগে গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেছিলেন, এখনো পর্যন্ত রাশিয়া নিজেকে সংবরণ করে রেখেছে কিন্তু রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বর্বর এবং অযৌক্তিক আচরণের বদলাও তারা নিতে পারে।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ৩৫ জন রুশ কূটনীতককে যুক্তরাষ্ট্র থেকে বহিস্কার করেছিলেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Comments

comments