ব্রেকিং নিউজ

দেশের সকল নাগরিকের জন্যই পেনশন চালু করবে সরকার

penson-1026-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

বর্তমানে সরকারি চাকরিজীবীরাই পেনশন পান। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অর্থমন্ত্রী বেসরকারি খাতের জন্য একটি পেনশন পদ্ধতি চালুর চিন্তা করছেন। বয়স্ক মানুষের কথা ভেবে চিন্তাটি এসেছে তাঁর। বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী তাই একটি নতুন ধারণার কথা জানালেন।

অর্থমন্ত্রী বলেন, পেনশন ব্যবস্থায় আমরা আমূল পরিবর্তন আনার কথা ভাবছি। এতে ভবিষ্যতে যোগদানকারী সকল সরকারি চাকরিজীবীর জন্য বিদ্যমান পেনশন পদ্ধতি পরিবর্তন করে অংশীদারিত্বের ভিত্তিতে পেনশন পদ্ধতি চালু করব। পর্যায়ক্রমে আধা-সরকারি ও ব্যক্তিখাতে আনুষ্ঠানিকভাবে এবং অনানুষ্ঠানিক বা স্ব-কর্মসংস্থানে নিযুক্ত কর্মজীবীসহ সকল স্তুরের জনগোষ্ঠীর জন্য সরকার নিয়ন্ত্রিত একটি সমন্বিত কাঠামোর আওতায় সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রণয়নের পরিকল্পনা গ্রহণ করেছি।

তিনি বলেন, ডিপিএস ব্যবস্থা যেভাবে বেসরকারি খাতে একটি পেনশন সুযোগ করে দিয়েছে, এখন এটাকে সার্বজনীন করার জন্য কি ব্যবস্থা নেয়া যায় সেটিই হবে নতুন পরিকল্পনার ভিত্তি। এ ব্যবস্থায় একদিকে যেমন প্রবীণদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত হবে, অন্যদিকে দেশের আর্থিক খাতের গভীরতা নিশ্চিতসহ দীর্ঘমেয়াদি বিনিয়োগ চাহিদা পুরণে সহায়ক তাহবিল সৃষ্টি করবে।   

এদিকে জানা গেছে, অর্থমন্ত্রীর নির্দেশে অর্থ বিভাগের অতিরিক্ত সচিব নাজমুস সাকিবের নেতৃত্বাধীন একটি দল বিষয়টি নিয়ে কাজ করছে। দলটি এরই মধ্যে ভারত ঘুরে এসেছে। ভারতে বেসরকারি খাতের লোকদের জন্য একটি পেনশন পদ্ধতি চালু রয়েছে।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, এখন যেমন ব্যাংকে ডিপোজিট পেনশন স্কিম (ডিপিএস) রয়েছে, এটা অনেকটা তেমনই হবে। মানুষ মাসে মাসে টাকা জমা দেবেন, সরকারও কিছু দেবে। টাকা জমা দিতে পারবেন যে কেউই। ৬০ বছর বয়স হয়ে গেলে হিসাবধারী অর্ধেক টাকা তুলে নিয়ে যেতে পারবেন এবং বাকি টাকা মাসে মাসে নিজে তুলবেন তিনি।

Comments

comments