ব্রেকিং নিউজ

ইউনিয়ন পর্যায়ে ভ্যাটের পরিধি বাড়ানো হচ্ছে

Vat-1028-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

প্রস্তাবিত বাজেটে বহুল আলোচিত ভ্যাট আইন পুরোপুরি কার্যকর হচ্ছে না। এ আইনের মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে। তবে আইনের অনেক বিষয় কার্যকর হবে এবং অনেক ব্যবসায়ীদের ভ্যাটের আওতায় আনা হবে। সেই সঙ্গে প্যাকেজ ভ্যাট অব্যাহত থাকবে দ্বিগুণ আকারে।
মূলত বাজেটে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করার জন্য ভ্যাট আইন বাস্তবায়ন করার সিদ্ধান্ত ছিল সরকারের। কিন্তু ব্যবসায়ীদের দাবিতে এটা বিলম্ব করে বাস্তবায়ন করা হবে। তবে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের জন্য অনেক ব্যবসায়ীদের বাধ্যতামূলক ভ্যাটের আওতায় আনা হবে।
এর মধ্যে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনে সব উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে বাধ্যতামূলক ভ্যাটের আওতায় আনা হবে। সব জেলা শহরের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার বা ইসিআর মেশিন রাখতে হবে। পাশাপাশি সব হোটেল, রিসোর্ট, রেস্তোরাঁসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলোতে ইসিআর মেশিন ব্যবহার বাধ্যতামূলক করা হবে। এ যন্ত্রটি সরকার সংগ্রহ করে প্রতিষ্ঠানের কাছে সুলভ মূল্যে বিক্রি করবে। এ ছাড়া প্রকৃত বাজারমূল্য, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের ধারাবাহিকতায় স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যে ট্যারিফ মূল্য ক্ষেত্র বিশেষে ২০ থেকে ২৫ শতাংশ বৃদ্ধি করা হবে। একই সঙ্গে ভ্যাটের আওতা উপজেলা পর্যায়ে সম্প্রসারণ করার পরিকল্পনা রয়েছে সরকারের। আর ইউনিয়ন পর্যায়ে জরিপ করে মোট সম্ভাব্য ভ্যাটদাতাদের সংখ্যা বের করা হবে এবং সামনের অর্থবছর থেকে ভ্যাট আইন পূর্ণদমে চালুর ঘোষণা দেওয়া হয়েছে।

Comments

comments