ব্রেকিং নিউজ

বৃহস্পতিবার থেকে সারাদেশে কলেজে ভর্তির আবেদন শুরু

Admission-1093-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

কাল বৃহস্পতিবার শুরু হচ্ছে কলেজে ভর্তি কার‌্যক্রম। এদিন সকাল থেকে অনলাইনের পাশাপাশি এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এ প্রক্রিয়া চলবে চলবে ৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এবার ২০টি কলেজকে পছন্দক্রমে রাখা

যাবে। বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত টেলিটকের প্রি-পেইড সিম ব্যবহার করে আবেদন ফি জমা দিতে হবে। এরই মধ্যে অনলাইন ও এসএমএসে আবেদন গ্রহণ ও মেধাতালিকা তৈরির সব প্রস্তুতি শেষ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। গত বছর প্রথমবারের মতো সব কলেজে অনলাইন ও এসএমএসে শিক্ষার্থী ভর্তি করা হয়। কিন্তু কারিগটি জটিলতার কারণে বিড়ম্বনার শিকার হন অনেক শিক্ষার্থী। এ ছাড়া নির্ধারিত সময়ের তিন দিন পর সে বছর একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছুদের মেধা তালিকা প্রকাশ করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি।

তবে এবার কোনো ঝামেলা ছাড়াই পুরো প্রক্রিয়া শেষ হবে বলে আশা করছে কমিটি। তারা জানায়, এবার একবারেই কলেজে ভর্তির মেধাতালিকা প্রকাশ করা হবে। আর মেধাতালিকা থেকে ভর্তি শেষে অপেক্ষমাণ থাকা শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন।

একাদশ শ্রেণির ভর্তির নির্দেশিকায় বলা হয়েছে, “অনলাইন বা এসএমএসে আবেদনে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত একই মোবাইল নম্বর ব্যবহার করতে হবে।একজন আবেদনকারী যতগুলো কলেজে আবেদন করবে সব কলেজেই তার মেধাক্রম নির্ধারণ করা হবে।

সব কলেজের আসনসংখ্যার সমান সংখ্যক শিক্ষার্থীকে ওই কলেজে ভর্তির জন্য নির্বাচিত তালিকায় রাখা হবে, বাকিরা থাকবেন অপেক্ষমাণ।

একজন শিক্ষার্থী অনলাইনে সর্বোচ্চ ১০টি এবং এসএমএসের মাধ্যমে সর্বোচ্চ ১০টি মোট ২০ কলেজে আবেদন করতে পারবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির কলেজ পরিদর্শক মো. আশফাকুস সালেহীন জানান, ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১৬ জুলাই। আসনের বিপরীতে নির্বাচিত তালিকা থেকে ১৮ থেকে ২২ জুন শিক্ষার্থী ভর্তি করা হবে। অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি ২৩ থেকে ৩০ জুন।

আবেদন পদ্ধতি

অনলাইনে আবেদনের আগে টেলিটকের প্রি-পেইড মোবাইল ব্যবহার করে ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে।

এ জন্য CAD লিখে স্পেস দিয়ে WEB লিখে স্পেস দিয়ে বোর্ডের নাম লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম, শিক্ষা বোর্ড, পাসের সাল ও রোল নম্বর জানিয়ে ১৫০ টাকা আবেদন ফি কেটে নেওয়া হবে জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে।

ফি দিতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফি জমা হলে প্রার্থীর মোবাইলে নিশ্চিতকরণ ট্রানজেকশন আইডিসহ এসএমএস আসবে।

মোবাইলে টাকা জমা দেওয়ার পর www.xiclassadmission.gov.bd গিয়ে নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে আবেদন করতে হবে।

টেলিটকের প্রি-পেইড মোবাইল ব্যবহার করে এসএমএসের মাধ্যমে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

এসএমএসে আবেদন করতে ম্যাসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে ভর্তিচ্ছু কলেজ বা মাদ্রাসার EIIN নম্বর লিখে স্পেস দিয়ে ভর্তিচ্ছু গ্রুপের কি-ওয়ার্ডের দুই অক্ষর লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে স্পেস দিয়ে ভর্তিচ্ছু শিফটের নামের প্রথম অক্ষর (শিফট না থাকলে N দিতে হবে) লিখে স্পেস দিয়ে ভার্সনের প্রথম অক্ষর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

আগের বছরের মতো মাধ্যমিকের ফলের ভিত্তিতে এবারও একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৮৮ দশমিক ২৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন, জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৯ হাজার ৭৬১ জন।

Comments

comments