ব্রেকিং নিউজ

দুই আইনজীবীকে বিদেশ যেতে বাধা, হাইকোর্টে রিট

Adv tazul-1060-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

ইন্টারন্যাশনাল জুরিস্ট ইউনিয়নের বার্ষিক সম্মেলনে যোগ দিতে আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম ও ব্যারিস্টার রুমিন ফারহানাকে তুরস্ক যেতে বাধা দিয়েছে ইমিগ্রেশন পুলিশ।কাতার এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানায়, ওসি ইমিগ্রেশনের নির্দেশনা অনুযায়ী  দুই আইনজীবীকে বোর্ডিং পাস ইস্যু করা হয়নি। 

মানবতাবিরোধী অপরাধ মামলায় জামায়াত ইসলামী নেতাদের অন্যতম আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম ও ব্যারিস্টার রুমিন ফারহানাকে তুরস্ক যেতে বাধা দেওয়ার ঘটনায় দায়ের করা রিটের শুনানি শেষ হয়েছে আজ। এ বিষয়ে আদেশের জন্য আগামী মঙ্গলবার ধার্য করা হয়েছে।
রবিবার আবেদনের পর শুনানি শেষে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশের জন্য এ দিন ঠিক করেন।
আদালতে দুই আইনজীবীর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল  মুরাদ রেজা ।
সাম্প্রতিক জামায়াতে ইসলামী আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসির কড়া সমালোচনা করে তুরস্ক ঢাকায় নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে।

শুনানিতে এ জে এম মোহম্মদ আলী বলেন, একজন নাগরিকের বিদেশে যাওয়ার ক্ষেত্রে যদি তার পাসপোর্ট মেয়াদোত্তীর্ণ  হয় বা কোনো আদালত যদি নিষেধাজ্ঞা দেয় তাহলে বিদেশ যেতে বাধা দেওয়া যেতে পারে। কিন্তু আইনজীবীদের পাসপোর্ট বৈধ এবং কোনো আইন দ্বারা বিধি-নিষেধ আরোপ করা হয়নি। ফলে কাতার এয়ারলাইন্স যে বোর্ডিং পাস দেয়নি এটা বেআইনি।
এর আগে সুপ্রিম কোর্টের এই দুই আইনজীবী অ্যাডভোকেট  তাজুল ইসলাম ও ব্যারিস্টার রুমীন ফারহানা ভবিষ্যতে বিদেশ যাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি না করার নির্দেশনা চেয়ে হাইকোর্টের রিট আবেদন দায়ের করেন।
আইনজীবী তাজুল ইসলাম বলেন, ইন্টারন্যাশনাল জুরিস্ট ইউনিয়নের বার্ষিক সম্মেলনে যোগ দিতে গত ১৮ মে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যান তারা দুইজন। কিন্তু কাতার এয়ারলাইন্স এই দুই আইনজীবীকে বোর্ডিং পাস ইস্যু না করার সিদ্ধান্ত নেয়।
কাতার এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানায়, ওসি ইমিগ্রেশনের নির্দেশনা অনুযায়ী আপনাদের বোর্ডিং পাস দেওয়া হলো না। এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন তারা।
রিট আবেদন স্বরাষ্ট্রসচিব, ডিজি ইমিগ্রেশন ও পাসপোর্ট, পুলিশের আইজি, এয়ারপোর্ট থানার ওসি, ওসি ইমিগ্রেশন, কাতার এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার ও স্টেশন ম্যানেজারকে বিবাদী করা হয়। একইসঙ্গে রিট আবেদনে ক্ষতিপূরণের নির্দেশনা চাওয়া হয়েছে।
রুমিন ফারহানা বলেন, গত ১৮ মে থেকে ২৩ মে পর্যন্ত তুরস্ক ও জর্জিয়ায় এই জুরিস্ট সম্মেলন হওয়ার দিন ধার্য ছিল।

Comments

comments