ব্রেকিং নিউজ

বাংলাদেশের কাছ থেকে অনেক কিছু শিখার আছেঃ প্লিভনিলিয়েভ

pm-bd-555-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে বুলগেরিয়ার প্রেসিডেন্ট  রোসেন প্লিভনিলিয়েভ বলেছেন, বিশ্বের অনেক দেশই বাংলাদেশের কাছ থেকে শিখতে পারে। সোফিয়ার প্রেসিডেন্ট ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তিনি এই মন্তব্য করেন বলে বৃহস্পতিবার সাংবাদিকদের জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

বুধবার স্থানীয় সময় বিকেলে বুলগেরিয়ার প্রেসিডেন্ট ভবনে দুই নেতার মধ্যে সৌজন্য সাক্ষাতকালে এ কথা বলেন তিনি। 

ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রেসিডেন্ট ভবনে পৌঁছলে রোসেন প্লেভনেলিয়েভ তাকে ভবনের করিডরে এসে প্রোটোকল সীমানা পেরিয়ে আন্তরিক অভ্যর্থনা জানান।

বুলগেরিয়ার প্রেসিডেন্ট গত কয়েক বছরে বাংলাদেশের অর্থনীতির দ্রুত উন্নয়নের প্রশংসা করেন। বভিন্ন দেশ বাংলাদেশের কাছ থেকে শিখতে পারে বলেও মন্তব্য করেন তিনি। দুই দেশের পারস্পরিক সহযোগিতা বিষয়ে রোসেন প্লেভনেলিভ বলেন, বাংলাদেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে অর্থবহ সহযোগিতা হতে পারে।

তিনি বলেন, দুই দেশ তথ্যপ্রযুক্তি, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে যৌথ সহযোগিতা করতে পারে। সাক্ষাতকালে প্রধানমন্ত্রী বুলগেরিয়ায় বাংলাদেশী শ্রমিক নেয়ার আহ্বান জানালে বুলগেরিয়ার প্রেসিডেন্ট বলেন, বুলগেরিয়ায় বিদেশী শ্রমিকরা ‘ব্লু কার্ড’ নিয়ে কাজ করছে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বুলগেরিয়ার সহযোগিতা ও বিশ্বে চতুর্থ দেশ হিসেবে স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, বুলগেরিয়া বাংলাদেশের মানুষের হৃদয়ে বিশেষ জায়গা করে আছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারের সময় বুলগেরিয়াসহ পূর্ব ইউরোপীয় দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নের প্রচেষ্টার কথা স্মরণ করে তিনি বলেন, পরিবারের অধিকাংশ সদস্যসহ বঙ্গবন্ধুকে হত্যার পর সেই গতি হারিয়ে যায়।

শেখ হাসিনা বাংলাদেশ ও বুলগেরিয়ার মধ্যে কৃষি, তথ্য প্রযুক্তি ও পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে তার অভিজ্ঞতা বুলগেরিয়ার সঙ্গে বিনিময় করতে চায়। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, বুলগেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী। এর আগে বুলগেরিয়ার প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত সাক্ষাত অনুষ্ঠিত হয়। স্বাধীনতার পর বাংলাদেশের প্রথম কোন সরকারপ্রধান হিসেবে শেখ হাসিনা বুলগেরিয়া সফরে রয়েছেন।

 

Comments

comments