ব্রেকিং নিউজ

সারাদেশে তীব্র তাপদাহঃ ১৫ দিনে মারা গেছে ১০ জন

hitstok-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস ডটকমঃ

সারাদেশে প্রখর তাপদাহে প্রচন্ড- গরমে জনজীবন বিপর্য্স্ত। আবার এর মধ্যে ঘন ঘন লোড শেডিং। প্রখর রোদ ও প্রচ- তাপদাহ থেকে পরিত্রাণ পেতে সারাদেশে ইস্তেস্কার নামাজ আদায় করা হয়েছে।গত ১৫ দিনে হিটস্ট্রোকে অন্তত ১০ জন মারা গেছে।
আবহাওয়া অফিস সুত্রে জানা গেছে- ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, দিনাজপুর ও চাঁদপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
ঢাকায় ১০-১৫ কি.মি ঘন্টায় দক্ষিণ-দক্ষিণÑপশ্চিম দিক থেকে অস্থায়ী দমকা বাতাস বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে এবং পশ্চিম-উত্তরÑপশ্চিম দিক থেকে ঘন্টায় ৩৫-৪৫ কি.মি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ। ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৮ ও সর্বনি¤œ ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

তীব্র তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। সাধারণ মানুষ প্রয়োজনীয় কাজ ছাড়া বেলা ১০টার পর থেকে আর বাইরে বের হচ্ছেন না। আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, দিনের তাপমাত্রা আরো বৃদ্ধি পাবে। মাঝারী তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। গত কয়েক দিন যাবৎ প্রচন্ড গরমে স্থানীয় তাপমাত্রা ৩৮/৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পায়।

তাপদাহের কারণে ঝুঁকিতে পড়েছে পূর্বাঞ্চলীয় রেলপথ। বিশেষ করে যেসব স্থানের রেললাইনে প্রয়োজনীয় যন্ত্রাংশ নেই সেসব স্থানে অতিরিক্ত গরমের সময় ট্রেনের গতি কমিয়ে চলার নির্দেশনা দেয়া হয়েছে। গত কয়েক সপ্তাহের গরমে এরই মধ্যে রেললাইন বেঁকে যাওয়ার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। সর্বশেষ গত বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার গঙ্গাসাগরে রেললাইন বেঁকে যাওয়ার ঘটনা ঘটে। এ ব্যাপারে রেলওয়ের প্রধান প্রকৌশলী (পূর্ব) মো. কামরুল হাসান সংবাদ মাধ্যমকে বলেন, রেললাইনের উপর ৫০ ডিগ্রীর বেশি তাপমাত্রা হলেই বাঁকা হওয়ার আশংকা থাকে। এজন্য যেসব জায়গায় রেললাইনে কিছু ত্রুটি আছে সেখানে গতি কমিয়ে দেয়া হয়। অতিরিক্ত গরমের কারণে বেলা ১২টা থেকে বিকেল চারটা পর্যন্ত গতি কমিয়ে ট্রেন চালানো নির্দেশনা বলবৎ রয়েছে।  

 

Comments

comments