ব্রেকিং নিউজ

অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল ওয়েস্ট ইন্ডিজ

দ্য বিডি এক্সপ্রেস ডেস্কঃ

অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি জিতে নিল ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দল।রোববার (০৩ এপ্রিল) ইডেন গার্ডেনের ফাইনালে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজের নারীরা।

হেইলি ম্যাথিউজের ঝড়ো ব্যাটিং এবং অধিনায়ক স্টেফানি টেলরের দায়িত্বশীল ব্যাটিংয়ে টানা তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার রাজত্ব ভেঙে দিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জি

West Indies's Hayley Matthews(L)and captain Stafanie Taylor run between the wickets during the World T20 cricket tournament women's final match between Australia and West Indies at The Eden Gardens Cricket Stadium in Kolkata on April 3, 2016. / AFP / INDRANIL MUKHERJEE (Photo credit should read INDRANIL MUKHERJEE/AFP/Getty Images)

তেছে ওয়েস্ট ইন্ডিজ।

ফাইনালে অসিদের আট উইকেটের ব্যবধানে উড়িয়ে দিয়েই

শিরোপা উল্লাসে মেতে ওঠে তারা। ফলে টানা চারবার শিরোপা জয়ের ইতিহাস গড়া হলো না অস্ট্রেলিয়ার। প্রথমবারের মত ফাইনালে উঠেই বাজিমাত করলো

টেইলরের দল।

টসে জয় লাভ করে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। ৫ উইকেট হারিয়ে ১৪৮ রান তুলে নেয় তারা। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ৩ বল ও ৮ উইকেট হাতে রেখে জয়ের স্বাদ নেয়।

১৪৯ রানের টার্গেট খুব বড় না হলেও বড় ম্যাচে এ রান তাড়া করা অনেক কষ্টকর। ‘ব্যাক অব দ্যা মাউন্ড’ অনেক কিছুই চলে আসে। সঙ্গে অতীত রেকর্ড তো আছেই।

শেষ আট ম্যাচের আটটিতে হারের রেকর্ড নিয়ে ফাইনালের মঞ্চে মাঠে নামে ওয়েস্ট ইন্ডিজ। সঙ্গে বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতি ম্যাচেও হার। সব মিলিয়ে ফাইনালে তার ভরসা ছিল একমাত্র নিজেদের আত্মবিশ্বাস, মনোবল।

অস্ট্রেলিয়া নারীদের দেওয়া ১৪৯ রানের লক্ষ্য তাড়া করতে শুরুতে দারুন সাবধানি ব্যাটিং করেছিল ক্যারিবীয়রা। প্রথম দুই ওভারে রান তুলেছিল মাত্র ৩। পাওয়ার প্লে শেষে তাদের সংগ্রহ ছিল ৪৫ রান।

তবে এরপরই ঝড়ো ব্যাটিং শুরু করেন হেইলি ম্যাথিউজ। দুই ওপেনারের দায়িত্বশীল ব্যাটিংয়ে কোনো উইকেট না হারিয়ে ১৩.৩ ওভারে শতরানের কোঠা পার করে তারা।

ম্যাথিউজ ক্যারিয়ারের প্রথম অর্ধশত তুলে নিতে বল খেলেন মাত্র ৩৫টি। শেষ পর্যন্ত ৪৫ বলে ৬৬ রানের অনবদ্য ইনিংস খেলে ক্রিস্টেন বিমসের বলে আউট হন তিনি। এ রান করতে ৬টি চার ও ৩টি ছক্কা মারেন তিনি। শর্ট মিডউইকেটে তার ক্যাচটি লুফে নেন ব্ল্যাকওয়েল।

ম্যাথিউজের বিদায়ের পর দিয়েন্দ্রা ডট্টিনকে নিয়ে দলের হাল

KOLKATA, INDIA - APRIL 03: Stafanie Taylor, Captain of the West Indies hits out with Alyssa Healy of Australia looking on during the Women's ICC World Twenty20 India 2016 final match between Australia and West Indies at Eden Gardens on April 3, 2016 in Kolkata, India. (Photo by Jan Kruger-IDI/IDI via Getty Images)

ধরেন অধিনায়ক স্টেফানি টেলর। দায়িত্বশীল ব্যাটিং করে রিনি ফেরেলের বলে আউট হওয়ার আগে ৫৭ বলে ৫৯ রান করেন টেলর।

তার ইনিংসটি ৬টি চার দিয়ে সাজানো। এরপর বাকি কাজ ব্রিটনি কুপারকে নিয়ে শেষ করেন ডট্টিন। শেষ পর্যন্ত ৩ বল ও ৮ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় তারা। অস্ট্রেলিয়ার পক্ষে ১টি করে উইকেট পান ফেরেল ও বিমস।

এর আগে অধিনায়ক মেগ ল্যানিংয়ের ৪৯ বলে ৫২ ও ইলসে ভিলানির ৩৭ বলে ৫২ রানের ইনিংসে ১৪৮ রানের লড়াকু পুঁজি পায় অস্ট্রেলিয়া। দুই ব্যাটসম্যান ৭৭ রানের জুটি গড়েন।

ইনিংসের শুরু থেকে দাপট দেখালেও শেষ দিকে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেন। নিখুঁত লাইন ও লেন্থ মেনে শেষ দিকে বোলিং করে অসিদের রানের চাকা আটকে দেয় তারা। শেষ দিকে গুরুত্বপূর্ণ ২৮ রান যোগ করেন ইলসে পেরি।

বল হাতে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার ডেনড্রা ডটিন। ৩৩ রানে নেন ২ উইকেট। ১টি করে উইকেট নেন হেইলে ম্যাথিউস ও আনিসা মোহাম্মেদ।

Comments

comments