ব্রেকিং নিউজ

ভারতের কোল্ড স্টার্ট ডকট্রিনের মোকাবেলায় পরমাণু কর্মসূচি অব্যাহত থাকবে : ইসলামাবাদ

pak-thebdexpress

আন্তর্জাতিক ডেস্কঃ

ভারতের কোল্ড স্টার্ট ডকট্রিনের মোকাবেলায় পাকিস্তান কৌশলগত পরমাণু অস্ত্র কর্মসূচি অব্যাহত রাখবে। পশ্চিমা দেশগুলোর চাপ ও কথিত উদ্বেগ সত্ত্বেও পাকিস্তান এ কর্মসূচি অব্যাহত রাখবে বলে ঘোষণা করেছেন দেশটির পরমাণু নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ন্যাশনাল কমান্ড অথরিটির উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল আহমেদ কিদওয়ানি।

তিনি আরো বলেন, পরমাণু বোমা তৈরির জন্য পাকিস্তান ক্ষমা চাইবে না বরং এ কর্মসূচি অব্যাহত থাকবে এবং পাকিস্তানকে পরিপূর্ণ প্রতিরক্ষা দেয়ার ক্ষেত্রে এটি কৌশলগত উপাদান হিসেবে কাজ করবে। ইসলামাবাদে ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজের এক অনুষ্ঠানে দেয়া ভাষণে এসব কথা বলেছেন তিনি।

পাকিস্তান কেন কৌশলগত পরমাণু অস্ত্র তৈরিতে বাধ্য হয়েছে সে বিষয়ে বিস্তারিত বর্ণনা দেন জেনারেল কিদওয়ানি। পাকিস্তানের পরমাণু বোমা তৈরির কারণ অনুধাবনে বিশ্বের ব্যর্থতা নিয়েও দুঃখ প্রকাশ করেন তিনি।

জেনারেল কিদওয়ানি আরো বলেন, পাকিস্তানের পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধ করা কিংবা কমানো হবে না; এমনকি এ নিয়ে কোনো বাধা-নিষেধও মানা হবে না। এ সংক্রান্ত যেকোনো প্রচেষ্টা ব্যর্থ হবে বলেও ঘোষণা করেন তিনি।

ভারতের কোল্ড স্টার্ট ডকট্রিনের মোকাবেলায় ২০১১ সালে প্রথম পরমাণু অস্ত্র বহনে সক্ষম নাসের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে পাকিস্তান। এরপর থেকে যুদ্ধক্ষেত্রে ব্যবহার উপযোগী পাকিস্তানের পরমাণু অস্ত্রের বিরুদ্ধে আমেরিকা ও পশ্চিমা দেশগুলো উদ্বেগ প্রকাশ করে আসছে।

Comments

comments