ব্রেকিং নিউজ

পাকিস্তানে মোতায়েন হবে চীনা সেনা! ভারতের উদ্ধেগ

chaina-army-thebdexpress

আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তানের ৩০০০ কিলোমিটার দীর্ঘ চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর বা সিপিইসি’তে চীনা সেনা মোতায়েন করা হবে বলে ভারতের গোয়েন্দা সংস্থাগুলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অবহিত করেছে।

এ ছাড়া, এ মহাসড়ক রক্ষার জন্য পাকিস্তান তিনটি স্বতন্ত্র পদাতিক বিগ্রেড এবং দুইটি বাড়তি গোলন্দাজ রেজিমেন্টও তৈরি করেছে। ভারতের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল এ খবর দিয়েছে। এতে আরো বলা হয়েছে, সিপিইসি’কে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এ করিডরের মাধ্যমে বেলুচিস্তানের গোয়াদার বন্দরের সঙ্গে চীনের সিনজিয়াং অঞ্চলের সরাসরি সংযোগ স্থাপিত হবে।

নিউজ চ্যানেলের সঙ্গে কথা বলার সময়ে ভারতের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা বলেন, ভারত গভীর ভাবে এ সংক্রান্ত ঘটনাবলীর ওপর নজর রাখছে। পাকিস্তানে কতো সংখ্যক চীনা সেনা মোতায়েন হতে পারে সে বিষয়ে নয়াদিল্লির মোটামুটি জানা আছে বলেও উল্লেখ করেন তিনি।

চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই সিপিইসি’র প্রথম পর্ব চালু হওয়ার কথা রয়েছে। এ ছাড়া এ প্রকল্প পুরো বাস্তবায়ন হতে আরো তিন বছর লাগবে। সিপিইসি পুরোপুরি চালু হলে ভারত মহাসাগরসহ অন্যান্য এলাকায় সরাসরি যোগাযোগ করতে পারবে চীন।

মনে করা হচ্ছে, পারস্য উপসাগরীয় অঞ্চল থেকে চীনে নেয়ার জন্য অন্যান্য পণ্যসহ জ্বালানি এবং পেট্রোলজাত পণ্য পরিবহনে ব্যবহৃত হবে এ পথ। এতে মধ্যপ্রাচ্য থেকে চীনের তেল আমদানি করতে প্রায় ১২ হাজার কিলোমিটার পথ কমে যাবের্

Comments

comments