ব্রেকিং নিউজ

তার ছাড়াই টিভিতে স্যাটেলাইট চ্যানেল ‘রিয়েল ভিইউ’

Satellite_TV

নিজস্ব প্রতিবেদক:

স্যাটেলাইট থেকে সরাসরি টেলিভিশন সিগন্যালের মাধ্যমে ‘ডিরেক্ট টু হোম’ (ডিটিএইচ) টিভি দেখার জন্য ‘রিয়েল ভিইউ’ নামে একটি নতুন প্রযুক্তি চালু হতে যাচ্ছে। 
বাংলাদেশের বেসরকারি প্রতিষ্ঠান ‘বেক্সিমকো’ গ্রুপ ও রাশিয়ান বিনিয়োগকারী প্রতিষ্ঠান ‘জিএস’ গ্রুপের যৌথ উদ্যোগে বাংলাদেশে ‘রিয়েল ভিইউ’ টিভি দেখার প্রযুক্তি চালু করে। 
আগামী পহেলা বৈশাখে এর উদ্বোধন করা হবে।
 বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেড আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়।
সংবাদ সম্মেলনে কোম্পানির প্রধান নির্বাহী দিমিত্রি লেপিস্কি জানান, ‘রিয়েল ভিইউ’নামে ডিটিএইচ সেবা চালু করতে আমরা ইতোমধ্যে সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছি। এই সেবার মাধ্যমে বাংলাদেশের দর্শকদের টিভি দেখার অভিজ্ঞতায় আমূল পরিবর্তন আসবে।

real-vu-thebdexpress

তিনি জানান, স্যাটেলাইট বিমের প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শুরুতে মেট্রোপলিটন এলাকাগুলোতে এই সেবা চালু হবে, এরপর সারাদেশে এই সেবার ব্যবস্থা করা হবে।
‘রিয়েল ভিইউ’ এর ছবি এনালগ ক্যাবল টিভির ছবির চেয়ে অনেক গুণ ভালো হবে দাবি করে বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেডের এ কর্মকর্তা বলেন, এই সেবা নিতে একজন গ্রাহকের প্রয়োজন একটি সেটটপ বক্স ও ডিশ অ্যান্টেনা। ইন্সটলেশন ও মূল্য পরিশোধের পরই গ্রাহক ডিটিএইচ সেবা পেয়ে যাবেন। এছাড়া গ্রাহকদের জন্য থাকছে ২৪ ঘণ্টার গ্রাহকসেবা সুবিধা। বিভিন্ন পদ্ধতিতে এর মাসিক বিল পরিশোধেরও ব্যবস্থা রাখা হচ্ছে।
 তবে এই সেবা নিতে ইন্সটলেশন ফি সম্পর্কে কিছু না জানালেও মাসিক ৩শ টাকায় ২৬টি বাংলা চ্যানেলসহ ১শটিরও বেশি টিভি চ্যানেল দেখতে পারবেন দর্শকরা। পাশাপাশি পাঁচটি এইচডি চ্যানেল এই প্যাকেজে দেখা যাবে বলে জানিয়েছেন দিমিত্রি লেপিস্কি।
তিনি আরও বলেন, ডিটিএইচ একটি ডিজিটাল টেলিভিশন ডিস্ট্রিবউশন সেবা, যেখানে গ্রাহক স্যাটেলাইট থেকে বাসায় স্থাপিত ডিজিটাল সেটটপ বক্সের মাধ্যমে টিভি সিনগ্যাল নিতে পারবেন। এই প্রযুক্তি চালু হলে বর্তমানে চালু থাকা ক্যাবলের মাধ্যমে টিভি দেখার প্রয়োজনীয়তা থাকবে না।
২০১৩ সালের শেষ দিকে বেক্সিমকো কমিউনিকেশনস লিমিটেডকে দেশে ডিটিএইচ সেবা চালুর অনুমোদন দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন

Comments

comments