ব্রেকিং নিউজ

সুপার টিউসডেতে হিলারির সুস্পষ্ট বিজয়

trump-thebdexpess

বিদেশ ডেস্ক।।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের সবচাইতে বড় পরীক্ষা অর্থাৎ সুপার টিউসডের ভোটগ্রহণ শেষে ফলাফল আসতে শুরু করেছে। এতে প্রত্যাশিতভাবেই হিলারি ও ট্রাম্পের জয়জয়াকার।
মোট ১১ টি অঙ্গরাজ্যে ভোটাররা ভোট দিয়েছে। এতে ডেমোক্র্যাটদের মধ্যে হিলারি জয় পেয়েছেন ৭ টিতে এবং বাকিগুলোতে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী বার্নি স্যান্ডার্স জয়ী হয়েছেন।

অন্যদিকে, রিপাবলিকানদের মধ্যে বিতর্কিত ট্রাম্প ৭ টি, টেক্সাস সিনেটর টেড ক্রুজ ২টি এবং মার্কো রুবিও ১ টিতে জয়লাভ করেছেন। আলাস্কার ফলাফল এখনো প্রকাশ করা হয়নি।

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাইয়ের দীর্ঘ এবং জটিল প্রক্রিয়ার মধ্যে এই সুপার টিউসডে বলে পরিচিত মঙ্গলবার দিনটিকে খুব গুরুত্বের সাথে দেখা হয়।
কখনো কখনো এই দিনটির ভোটাভুটিই প্রার্থীদের জন্য সুস্পষ্ট পার্থক্য গড়ে দেয়। জনমত জরিপগুলো প্রায় সব অঙ্গরাজ্যেই আলোচিত সমালোচিত রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পকে এগিয়ে রাখছে।
এদিকে ডেমোক্রেট শিবিরে হিলারি ক্লিনটনের প্রতি বার্নি স্যান্ডার্সের হুমকি ক্রমশ বিবর্ণ হয়ে আসছে।সুপার টিউসডেতে বেশিরভাগ অঙ্গরাজ্যেই তিনি সুস্পষ্ট বিজয় পাচ্ছেন।
ডেমোক্রেটিক দলে প্রার্থী এ দুজনই হলেও রিপাবলিকান দলে মোট ৫ জন প্রার্থী লড়ছেন। এরা হলের ডোনাল্ড ট্রাম্প, টেড ক্রুজ, মার্কো রুবিও, জন কেসিস এবং বেন কারসন।

Comments

comments