ব্রেকিং নিউজ

পুরুষদের পাশাপাশি মেয়েদেরও টেসটোস্টেরন হরমোনের প্রয়োজন

fitness-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কম।।

পুরুষদের পাশাপাশি মেয়েদের শরীরেও টেসটোস্টেরন হরমোনের প্রয়োজন হয়। ছেলেদের প্রধান সেক্স হরমোনটি হল টেসটোস্টেরন হরমোন। শরীরের হজম শক্তি বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে এই হরমোন। তবে কোনও ওষুধ নয় প্রাকৃতিক উপায়েই এই হরমোনের পরিমাণ বাড়ানো সম্ভব।

১. চিনি এবং প্যাকিং খাবার কম খান
চিনি খেলে রক্তে সুগারের পরিমাণ বেড়ে যায়। এর ফলে টেসটোস্টেরন হরমোনের পরিমাণ কমে যায়। এমনকি প্যাকিং করা খাবার, যাতে প্রিজারবেটিভ দেওয়া থাকে। এই ধরনের খাবার খেলে হরমোনের পরিমাণ কমে যায়।

২. ফ্যাট জাতীয় খাবার কম খান
অতিরিক্ত ফ্যাট জাতীয় খাবার সকলের শরীরের জন্যই খারাপ। খুব বেশি তেল মশলা জাতীয় খাবার কখনওই ভালো নয়। তাই আপনার ডায়েটের মধ্যে হেলদি খাবার রাখুন। যেমন- মাছ, পিনাট তেল, অ্যাভোগাডো ইত্যাদি।

৩. অ্যালকোহল
জীবন যাপনের অভ্যাস পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলেছে খাবার অভ্যাসও। পার্টি অনুষ্ঠান লেগেই রয়েছে। তার সঙ্গে প্রতিদিনই চলে মদ্য পান। কিন্তু নিয়মিত মদ্যপান করা কখনওই শরীরের পক্ষে ভালো নয়। অতিরিক্ত অ্যালকোহল টেসটোস্টেরন হরমোনের পরিমাণ কমিয়ে দেয়।

৪. ভালো করে ঘুমান
কাজের সঙ্গে ঘুমও খুবই প্রয়োজনীয়। ভালভাবে ঘুম না হলে শরীর ঠিক থাকবে না। শরীর ঠিক রাখতে এবং টেসটোস্টেরন হরমোনের পরিমাণ বাড়াতে দিনে ৭ থেকে ৮ ঘণ্টা অত্যন্ত জরুরি।

৫. হেলদি খাবার খান
শুধু হেলদি খাবার খেলেই হবে না। যে ডায়েট চার্ট বানাবেন দেখবেন তাতে যেন জিঙ্ক, ম্যাগনেশিয়াম, ভিটামিন যুক্ত খাবারগুলি থাকে। এই ভিটামিন এবং মিনারেলসগুলি টেসটোস্টেরন হরমোন গঠন করতে সাহায্য করে।

৬. ভারী ওজন তুলুন
জিম যোগদান করতে পারেন। যদি জিমে যেতে না পারেন তাহলে বাড়িতেই ভারী জিনিষ তুলুন। এতে আপনার পেশীগুলি শক্ত হবে।

Comments

comments