ব্রেকিং নিউজ

ব্রাহ্মণবাড়িয়ায় ছাত্রদের সহিংসতা; ক্ষতির পরিমান শত কোটি টাকা

Brahmanbaria-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কম।।

ব্রাহ্মণবাড়িয়ায় মাদ্রাসা ছাত্রদের দুদিনের সহিংসতায় দেশের প্রায় শত কোটি টাকার সম্পদের ক্ষতি হয়েছে। আর্থিক ক্ষতির চেয়েও সবচেয়ে মারাত্মক ক্ষতি হয়েছে আমাদের ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতির। মাদ্রাসা ছাত্ররা আগুন দিয়েছে সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গনে।

ব্রাহ্মণবাড়িয়ায় মাদরাসা শিক্ষার্থীদের সহিংসতায় ক্ষতিগ্রস্ত রাষ্ট্রীয় ও ব্যাক্তিগত সম্পদের তালিকা করছে প্রশাসন। তালিকার পর এসব প্রতিষ্ঠানকে আর্থিক ভাবে সহায়তা দেয়া হবে বলে জানিয়েছে জেলা প্রশাসক। স্থানীয়া বলছেন, ক্ষয় ক্ষতির পরিমাণ ছাড়িয়েছে শত কোটি টাকা। যদিও সংস্কৃতি কর্মীরা বলছে সংস্কৃতি অঙ্গণের যে ক্ষতি তা অপূরণীয়।

দুদিনের সহিংসতায় হামলা পালটা হামলা। মাদরাসা ছাত্রের মৃত্যুতে শিক্ষার্থীদের তা-ব। রাষ্ট্রীয় ও ব্যক্তিগত প্রতিষ্ঠানে ভাংচুর লুটপাট। শহর যেনো রণক্ষেত্র। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় সংস্কৃতি অঙ্গণ।

পুড়ে ছাই হয়ে গেছে সুরসম্রাটের ব্যবহৃত বিভিন্ন বাদ্যযন্ত্র, তাঁর লেখা চিঠি ও দুর্লভ কিছু ছবি। এই ক্ষতি কোনোভাবেই পূরণ করা যাবে না।

মাদ্রাসা ছাত্ররা বেছে বেছে হামলা চালিয়েছে, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্মৃতি পাঠাগার, ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে থাকা সাংস্কৃতিক সংগঠনের কার্যালয়, তিতাস সাহিত্য সংস্কৃতি পরিষদ, ব্রাহ্মণবাড়িয়া শিশু নাট্যম, ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমি, তিতাস ললিতকলা একাডেমিতে।  আর এখন সেসব ক্ষতির  তালিকায় করছে প্রশাসন।

ক্ষতিগ্রস্ত হয় রেলস্টেশন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, স্কুল ও হাসপাতাল। রক্ষা পায়নি জেলা শিল্পকলা একাডেমী, শহীদ ধীরেন্দ্রনাথ এর ভাস্বকর।  ছাত্ররা হামলা চালায় সুর সম্রাট আলাউদ্দিনের সঙ্গীতাঙ্গনেও। পুড়ানো তার হয় স্মৃতিবিজরিত বাদ্যযন্ত্রসহ অসংখ্য ছবি।

Comments

comments