ব্রেকিং নিউজ

শ্রীলঙ্কার কাছে ৮টি জেএফ থান্ডার জঙ্গিবিমান বিক্রি করবে পাকিস্তান

jf-thebdexpress

আন্তর্জাতিক ডেস্ক।। 

শ্রীলঙ্কার কাছে অত্যাধুনিক আটটি জেএফ-১৭ জঙ্গিবিমান বিক্রি করবে পাকিস্তান। মঙ্গলবার পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ শ্রীলঙ্কা সফর করার সময় আটটি চুক্তি সই হয়। প্রতিরক্ষা বিষয়ক চুক্তির আওতায় কলম্বোকে এসব  বিমান সরবরাহ করবে ইসলামাবাদ। বহুমুখী যুদ্ধে ব্যবহারযোগ্য জেএফ-১৭ থাণ্ডার বিমান পাকিস্তান ও চীনের যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে।

পাকিস্তান নিজের পরমাণু অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করছে বলে খবর প্রকাশিত হওয়ার পর এবার নিজস্ব প্রয়ুক্তিতে তৈরী সুপারসনিক জঙ্গি বিমান রফতানি শুরু করেছে।

সফরে নওয়াজ শরীফের সঙ্গে পাকিস্তানের প্রতিরক্ষা দপ্তরের কর্মকর্তারা রয়েছেন। এ সফরে শ্রীলঙ্কার সঙ্গে পাকিস্তানের প্রতিরক্ষা, নিরাপত্তা, সন্ত্রাসবাদ-বিরোধী লড়াই, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আটটি চুক্তি সই হয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মেইথ্রিপালা সিরিসেনা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নওয়াজ শরীফ বলেন, শ্রীলঙ্কাকে বাণিজ্য খাতে ‘সর্বাধিক সুবিধাপ্রাপ্ত’ দেশের মর্যাদা দিতে প্রস্তুত রয়েছে পাকিস্তান। তিনি বলেন, দু দেশের মধ্যে বার্ষিক বাণিজ্যের পরিমাণ একশ কোটি ডলারে নেয়ার যথেষ্ট সুযোগ রয়েছে। এ সময় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বলেন, পাকিস্তানের সঙ্গে তার দেশের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে জনগণ পাকিস্তানের অবদানের কথা স্বীকার করে।

Comments

comments