ব্রেকিং নিউজ

৮ শর্তে দুই দলকেই সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ

dmp11-thebdexpress

দ্য বিডি এক্সপ্রেস.কম

বিএনপি ও আওয়ামী লীগের নিজ নিজ কার্যালয়ের সামনে আগামীকাল মঙ্গলবার শর্ত সাপেক্ষে সমাবেশ করার অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ডিএমপির মিডিয়া সেন্টারে সোমবার বিকেল সোয়া ৪টার দিকে পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের এ তথ্য জানান।

জাতীয় সংসদ নির্বাচনের দ্বিতীয় বর্ষপূর্তির দিন ৫ জানুয়ারি বিএনপি ‘গণতন্ত্র হত্যা’ দিবস এবং আওয়ামী লীগ ‘গণতন্ত্রের বিজয়’ পালনের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চায়।

দুই দলের একই স্থানে, একই দিনে সমাবেশের আবেদনের প্রেক্ষিতে কোনো দলকেই সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেয়নি ডিএমপি। এরপর আওয়ামী লীগ বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কার্যালয়ের সামনে এবং বিএনপি নয়াপল্টনে কার্যালয়ের সামনে সমাবেশ করার অনুমতি চায়।

বিএনপির সমাবেশের অনুমতি নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়ে দেশ। তবে আগের দিন পুলিশ ও ঢাকা সিটি করপোরেশনের পক্ষ থেকে অনুমতি দেয়ায় কিছুটা হলেও স্বস্তি ফিরেছে জনমনে

সংবাদ সম্মেলনে আছাদুজ্জামান মিয়া বলেন, আওয়ামী লীগ ও বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ ঘোষণা দিয়ে ডিএমপি বরাবর আবেদন করে। সেটি প্রত্যাখ্যাত হওয়ায় পর উভয়দলই নিজ নিজ কার্যালয়ের সামনে সমাবেশ করবে এই মর্মে আবেদন করে।

উভয় দলের দরখাস্ত বিবেচনা মহানগর পুলিশের পক্ষ থেকে উভয় দলকেই ৫ জানুয়ারি সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।

তিনি বলেন, তবে এক্ষেত্রে শর্ত রয়েছে। তা হলো- নির্দিষ্ট সময়ের মধ্যে সমাবেশ শেষ করতে হবে অর্থাৎ দুপুর থেকে মাগরিবের আজানের পূর্বেই শেষ করতে হবে; মাইক ব্যবহার নিয়ন্ত্রণের মধ্যে থাকবে; দলীয় কার্যালয়ের ভেতর ও সামনে সমাবেশ করতে হবে; যানজট তৈরি করা যাবে না; সড়ক অবরোধ করা যাবে না; ব্যানার ফেস্টুনের আড়ালে লাঠিসোঁটা আনা যাবে না; মিছিল করে সমাবেশে আসা যাবে না; পুলিশের দেওয়া চৌহদ্দির ভেতরে অবস্থান নিয়ে সমাবেশ শেষ করতে হবে।

পুলিশের এই কর্মকর্তা আরো বলেন, এই সমাবেশকে কেন্দ্র করে কেউ যদি অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়, তা কঠোর হাতে দমন করা হবে। সে যেই হোক না কেন, তাদের আইনের আওতায় আনা হবে। কোনো অবস্থাতেই জনশৃঙ্খলা নষ্ট হতে দেওয়া হবে না।

এর আগে বিকেল সাড়ে ৩টার দিকে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, কিছু শর্তে ৫ জানুয়ারি উভয় দলকেই সমাবেশ করার অনুমতি দেওয়ার কথা ভাবছে ঢাকা মহানগর পুলিশ। 

Comments

comments