ব্রেকিং নিউজ

পাকিস্তানের সাথে সম্পর্ক ছিন্ন করলো ঢাকা বিশ্ববিদ্যালয়

du-thebdexpress

ঢাবি প্রতিনিধি:

আজ (১৪ ডিসেম্বর) থেকে পাকিস্তানের সাথে সকল ধরণের সম্পর্ক ছিন্ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। 

সোমবার বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের জরুরি মিটিং শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্ত জানান বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। 

একই সাথে দেশের ৩৭ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ও খুব শিগগিরই পাকিস্তানের সাথে সকল সম্পর্ক ছিন্ন করবে বলে জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ।

আরেফিন সিদ্দিক বলেন, পাকিস্তান ১৯৭১ সালের ২৫শে মার্চ কালোরাত্রি থেকে শুরু করে দীর্ঘ ৯ মাস ধরে এ দেশে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের উপর গণহত্যা চালিয়ে তারা সেটি অস্বীকার করেছে। এমন মিথ্যাচারী রাষ্ট্রের সাথে কোন ধরণের সম্পর্ক সত্য গড়ার কারিগর ঢাকা বিশ্ববিদ্যালয় রাখতে পারে না। যতদিন পর্যন্ত তারা বিষয়টি স্বীকার করবে না ততদিন পর্যন্ত তাদের সাথে এ প্রতিষ্ঠান কোন ধরণে সম্পর্ক রাখবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন উপাচার্য।

এসময় রাষ্ট্রীয়ভাবে তাদের সাথে সকল প্রকার ছিন্ন করার জন্যও সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়া জাতিসংঘ, সার্কসহ যেসকল আন্তর্জাতিক সংস্থায় পাকিস্তানের সদস্যপদ রয়েছে সেগুলোর বাতিলের জন্য সরকার যেসকল ব্যবস্থা নেওয়া প্রয়োজন সেগুলো নেওয়ার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান তিনি। 

উপাাচার্য জানান, এখন থেকে নতুন করে আমাদের কোন ছাত্র পাকিস্তানে উচ্চ শিক্ষার জন্য যাবে না একই সাথে তাদের কোন ছাত্রও আমরা গ্রহণ করবো না। তবে বর্তমানে যেসকল ছাত্ররা অধ্যয়নরত রয়েছে তাদের কার্যক্রম যথানিয়মে চলবে। 

তিনি ১৯৭১ সালে যে ১৯৫জন পাকিস্তানি সেনাবাহিনী গণহত্যার দায়ে অভিযুক্ত হয়েছিলেন তাদের বিচার দাবি করেন। এক্ষেত্রে মারা যাওয়া সৈন্যদের মরণোত্তর বিচার দাবি করেন তিনি। 

Comments

comments