ব্রেকিং নিউজ

জাস্টিন ট্রুডোর মন্ত্রীসভায় শিখ প্রতিরক্ষা মন্ত্রী

হারজিত সাজ্জান-দ্য বিডি এক্সপ্রেস.কম

কানাডায় নতুন সরকারের মন্ত্রীসভায় প্রথম বারের মতো ভারতীয় শিখ হারজিত সাজ্জানকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। হারজিত সাজ্জান কানাডার সশস্ত্র বাহিনীতে লেফটেন্যান্ট কর্নেল হিসেবে কর্মরত ছিলেন এবং দক্ষিণ ভ্যানকুভার থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

জাস্টিন ট্রুডো কানাডার রাজধানী অটোয়ায় রিডু হলে দেশটির ২৩ তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। তার সঙ্গে শপথ নিয়েছে আরো ৩০ জন মন্ত্রী। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া হারজিত সাজ্জান কানাডার সশস্ত্র বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও আফগানিস্তানের কান্দাহারে দায়িত্ব পালন করেছেন। কান্দাহারে তালেবানদের প্রভাব প্রশমনে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২০১৩ সালে কানাডা সরকারের মেরিটোরিয়ার্স সার্ভিস মেডেল পেয়েছেন।

 ৪৫ বছর বয়সী সাজ্জান ভারতে জন্ম নিয়েছেন এবং পাঁচ বছর বয়সে পরিবারের সঙ্গে কানাডায় চলে আসেন। জাস্টিন ট্রুডোর মন্ত্রণালয়ের নতুন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে সাজ্জান ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটসের বিরুদ্ধে কিভাবে কানাডা যুদ্ধ পরিচালনা করবে সেটা নির্ধারণ করবেন। জাস্টিন ট্রুডো নির্বাচনে জেতার পরে বলেছিলেন, ইরাক থেকে কানাডা জঙ্গি বিমান প্রত্যাহার করে নেবে এবং শুধুমাত্র ইরাকি যোদ্ধাদের প্রশিক্ষণ দেবে। পিটিআই।

দ্য বিডি এক্সপ্রেস.কম/সিফাত/সামি

 

Comments

comments