ব্রেকিং নিউজ

এমপি-মন্ত্রীরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন–ইসি

পৌর নির্বাচন-দ্য বিডি এক্সপ্রেস.কম

জাতীয় সংসদ নির্বাচনের মতো দলীয়ভাবে পৌরসভা নির্বাচনেও প্রার্থীর পক্ষে প্রচারণায় এমপি- মন্ত্রীরা অংশ গ্রহনের সুযোগ রাখার প্রস্তাব দিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ। 

তিনি বলেন, ‘দশম সংসদ নির্বাচনের মতোই সরকারের “অতি গুরুত্বপূর্ণ” ব্যক্তিরা সরকারি সুবিধা ছেড়ে প্রচারণা করতে পারবেন।’ 

বৃহস্পতিবার স্থানীয় সরকার পৌরসভা নির্বাচন আচরণ বিধিমালার সংশোধন নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

শাহনেওয়াজ বলেন, ‘সরকারি সুবিধা ছেড়ে অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিরা দলের প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিতে পারবেন-খসড়া বিধিতে এ সুপারিশ করেছি আমরা।’

বিদ্যমান আইনে স্থানীয় সরকারে মন্ত্রী-সাংসদ, মেয়রদের প্রচারণায় অংশ নেয়ায় নিষেধাজ্ঞা রয়েছে।
তবে দলীয়ভাবে এ নির্বাচন হওয়ায় সংসদ নির্বাচনের মতোই আচরণবিধি করা হচ্ছে বলে জানান এ নির্বাচন কমিশনার।

ইসি কর্মকর্তারা জানান, দলের সদস্যরা বা সুবিধাভোগীরা সরকারি সুবিধা না নিয়ে জাতীয় সংসদ নির্বাচনে আগেও প্রচারণায় অংশ নিতে পারতেন, এখনো তাই রাখা হয়েছে। এবার দলভিত্তিক হওয়ায় স্থানীয় নির্বাচনেও একই বিধান রাখা হচ্ছে।

পৌর নির্বাচন প্রসঙ্গে শাহনেওয়াজ বলেন, ‘ডিসেম্বরের শেষে পৌরসভা নির্বাচন করবো। আগামী সপ্তাহে বিধিটি ভেটিং হয়ে এলেই তফসিল ঘোষণার জন্য আলোচনায় বসবো। এক্ষেত্রে নির্বাচন সুষ্ঠু ও সুন্দর করতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করে সব ব্যবস্থাই নেয়া হবে। তফসিল ঘোষণার আগেও তাদের সঙ্গে বৈঠকে বসবো।’

পৌর নির্বাচন প্রসঙ্গে শাহনেওয়াজ বলেন, ‘ডিসেম্বরের শেষে পৌরসভা নির্বাচন করবো। আগামী সপ্তাহে বিধিটি ভেটিং হয়ে এলেই তফসিল ঘোষণার জন্য আলোচনায় বসবো। এক্ষেত্রে নির্বাচন সুষ্ঠু ও সুন্দর করতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করে সব ব্যবস্থাই নেয়া হবে।

দ্য বিডি এক্সপ্রেস.কম/সিফাত/সামি 

Comments

comments