ব্রেকিং নিউজ

অব্যবহৃত সিম পুণ বিক্রির উপর নিষেধাজ্ঞা

সিম বাতিল

প্রতিবেদক।।

টেলিযোগাযোগ খাতে আবারো এবার নতুন নিয়ম চালু করল বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটির সর্বশেষ বৈঠকে সিম ব্যাবহারে অপারেটর গুলোকে নতুন নির্দশনা দেয়া হয়েছে। একসাথে ১৫ মাসের বেশি সময় একটি সিম অব্যবহৃত থাকলে মালিকানা বাতিল করে নিষেধাজ্ঞা জারি করেছে। এত দিন একটি সিম টানা দুই বছর বা ২৪ মাস ব্যবহার না করলে সেটির মালিকানা বাতিল করা হত।

কমিশন থেকে জানানো হয়, বর্তমানে ১১ সংখ্যা বিশিষ্ট যে সব মোবাইল সিম গ্রাহকেরা ব্যবহার করেন তাতে একটি অপারেটর সর্বোচ্চ ১০ কোটি নম্বর বরাদ্দ দিতে পারে। অনেক ব্যবহারকারীই একটি সংযোগ কেনার পর অনেক দিন ফেলে রাখেন, আবার অনেকে সিম কিনে কিছুদিন ব্যবহারের পর বিদেশে চলে যান। এতে অব্যবহৃত ওই সংযোগটির মালিকানা অন্য কাউকে দিতে পারে না সংশ্লিষ্ট মোবাইল অপারেটর।

দেশের বড় মোবাইল অপারেটর গ্রামীণফোনের বর্তমানে চালু সিম সংখ্যা ৫ কোটির বেশী। এ পর্যন্ত গ্রাহকের কাছে ৯ কোটির বেশি সংযোগ বিক্রি করেছে অপারেটরটি। এক বছরের বেশি সময় অব্যবহৃত আছে এমন সিম পুনরায় বিক্রি করতে বিটিআরসির কাছে আবেদন করে গ্রামীণফোন। এতে সিমের অব্যবহ্ত থাকার সময় এক বছর রাখার প্রস্তাব করে সংস্হাটি।

Comments

comments