ব্রেকিং নিউজ

মিনায় শয়তানকে পাথর নিক্ষেপকালে পদদলিত হয়ে ৭১৭ জন হাজির মৃত্যু

দ্য বিডি এক্সপ্রেস রিপোর্টঃ

 

হজের তৃতীয় দিনে মিনায় শয়তানকে পাথর নিক্ষেপকালে ৭১৭জন হাজির মর্মান্তিক মৃত্যু হয়। বৃহস্পতিবার হাজিরা মিনায় জড়ো হলে পদদলিত হয়ে কমপক্ষে ৭১৭ জন হাজির প্রাণ হারানোর খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহতের সংখ্যা ৮০৫ ছাড়িয়েছে। হতাহতরা কোন দেশের তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। সৌদি আরবের বেসামরিক প্রতিরক্ষা অধিদপ্তরকে উদ্ধৃত করে দেশটির আল আখবারিয়া টেলিভিশনে এই দুর্ঘটনাটি প্রথম প্রচারিত হয়। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এদিকে সরকারি নিউজ চ্যানেল আল আরাবিয়া জানিয়েছে, দুর্ঘটনার পরপরই ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা শুরু করেছে সৌদি কর্মীরা।

বৃহস্পতিবার হজযাত্রীরা হজের অন্যতম আনুষ্ঠানিকতা জামারাহ অর্থাৎ শয়তানকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করার জন্য মিনায় জড়ো হয়েছিলেন। কিন্তু জামারাহ শুরু হওয়ার আগেই মিনার ২০৪নং সড়কে এই মর্মান্তিক পদদলিত হওয়ার ঘটনাটি ঘটে বলে আল জাজিরা জানিয়েছে। তাৎক্ষণিকভাবে এই দুর্ঘটনার কারণ জানা যায়নি।

এবার হজ মৌসুমে সৌদিতে দুর্ঘটনা যেন পিছুই ছাড়ছে না। এর আগে চলতি মাসের প্রথম দিকে মক্কার মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় মারা গিয়েছিলেন ১০৯ জন হাজি। এ ঘটনায় আহত হয়েছিলেন ২৩৮ জন। হতাহতদের মধ্যে অনেক বিদেশি হাজিও ছিলেন। এসব হতাহতের জন্য কোটি কোটি রিয়ালের আর্থিক সহায়তা ঘোষণা করেছে সৌদি সরকার। এছাড়া হাজিদের হোটেলে কয়েক দফা অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহত হয়েছিলেন আরো বেশ কয়েকজন হাজি।

 

Comments

comments