ব্রেকিং নিউজ

মক্কায় মসজিদুল হারামে ক্রেন ছিঁড়ে নিহত ১০৭, আহত ২৩৮

ক্রেণ ভেঙ্গে

আন্তর্জাতিক ডেস্কঃ

সৌদি আরবের মক্কায় মসজিদ আল-হারামে একটি বড় ক্রেন ভেঙে পড়ে হজযাত্রীসহ কমপক্ষে ১০৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ২৩৮জন।

ঘটনায় অন্তত ৪০ জন বাংলাদেশী আহত হয়েছেন বলে জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

বাৎসরিক হজ্জের প্রস্তুতির সময় একটি বড় ক্রেন মসজিদের ছাদের উপর ভেঙ্গে পড়লে হতাহতের ঘটনা ঘটে। তবে দুর্ঘটনার সময় মক্কায় প্রচণ্ড বাতাস ও ঝড় হচ্ছিল।

সৌদি আরবের বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। তবে এই দুর্ঘটনায় কোনও বাংলাদেশি নিহত হবার খবর পাওয়া যায়নি বলে জানান তিনি।
শুক্রবার বাংলাদেশ সময় রাত পৌনে ৯টার দিকে এ ঘটনা ঘটে। ভারী বৃষ্টিপাতের কারণে এই দুর্ঘটনা ঘটে বলে সৌদি গেজেটের অনলাইনের খবরে বলা হয়েছে।
সৌদি আরবের বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষের টুইটার বার্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি জানায়, ক্রেনটি মসজিদ আল হারামের ওপর ছিঁড়ে পড়ে। ঠিক কীভাবে এ ঘটনা ঘটেছে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। তবে ঘটনাস্থল থেকে সংগৃহিত ছবিতে দেখা যায়, বিশালাকৃতির ক্রেনটির একটি অংশ সৌদি আরবের অন্যতম প্রধান এ মসজিদের ছাদ ভেঙে নিচে পড়ে যায়। এ সময় মসজিদের ভেতর থাকা মুসল্লিরা মাগরিবের নামাজের প্রস্তুতি নিচ্ছিলেন। এ কারণে হতাহতের সংখ্যা এত বেশি বলে ধারণা করা হচ্ছে।
মক্কায় আর কয়েকদিন পরেই মুসলমান সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় অনুষ্ঠান হজ। মক্কা নগরী যখন পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত মুসল্লিদের জন্য হজ পালনের প্রস্তুতি নিচ্ছিল ঠিক তখনই এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। এরই মধ্যে কয়েক লাখ হজযাত্রী বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরবের পবিত্র এই নগরীতে সমবেত হয়েছেন। এছাড়া প্রতিদিনই হাজার হাজার মুসল্লি আসছেন মক্কায়।
মসজিদ আল হারামে বেশ কিছুদিন যাবত উন্নয়ন কাজ চলছে। মসজিদ সম্প্রসারিত করতে কয়েকটি ক্রেন দিয়ে সেখানে সংস্কার কাজ বহু দিন ধরেই চলছিল। এ রকমই একটি ক্রেন শুক্রবার রাতে ছিঁড়ে পড়ে এ হতাহতের ঘটনা
ঘটে।

Comments

comments