ব্রেকিং নিউজ

ইসরাইলি পরমাণু অস্ত্রভান্ডার নিয়ে তেহরানের হুঁশিয়ারি

রেজা নাজাফিআন্তর্জাতিক ডেস্কঃ

মধ্যপ্রাচ্যে ইসরাইলের পরমাণু অস্ত্রের ভবিষ্যত বিপদ সম্পর্কে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ’র নির্বাহী পরিষদের বৈঠকে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সংস্থাটিতে নিযুক্ত ইরানের প্রতিনিধি রেজা নাজাফি।

ভিয়েনায় বৃহস্পতিবার আইএইএ’র নির্বাহী পরিষদের ত্রৈমাসিক বৈঠক শেষে রেজা নাজাফি সাংবাদিকদের বলেন, এ বৈঠকে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ সংক্রান্ত আন্তর্জাতিক আইন বাস্তবায়নের ওপর জোর দেয়া হয়েছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলো যাতে এসব আইন মেনে চলে সে আহ্বান জানানো হয়েছে।

তিনি আরো বলেন, বৈঠকে ইরানের পক্ষ থেকে ইসরাইলের পরমাণু অস্ত্রের ভয়াবহ বিপদ সম্পর্কে সতর্ক করে দিয়ে এ ব্যাপারে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। আগামী সপ্তাহে এ প্রস্তাবের ওপর ভোটাভুটি হবে।

ইরানের প্রতিনিধি বলেন, জোট নিরপেক্ষ আন্দোলনের প্রধান হিসেবে ইরান ভিয়েনা বৈঠক থেকে একটি ইশতেহার প্রকাশ করেছে। এ ইশতেহারে বলা হয়েছে, ইহুদিবাদী ইসরাইল ছাড়া মধ্যপ্রাচ্যের অন্য সব দেশ পরমাণু অস্ত্র বিস্তার রোধ সংক্রান্ত চুক্তি এনপিটি’তে সই করেছে এবং তা মেনে চলছে। এ অবস্থায় মধ্যপ্রাচ্য ও গোটা বিশ্বকে ইহুদিবাদীদের পরমাণু অস্ত্রের বিপদ থেকে রক্ষা করার জন্য তেলআবিবকেও এ চুক্তি স্বাক্ষরে বাধ্য করতে হবে

Comments

comments