ব্রেকিং নিউজ

নতুন বেতন স্কেল মন্ত্রিসভায় অনুমোদন

পয়সাপ্রতিবেদক।।

সর্বোচ্চ ৭৮ হাজার ও সর্বনিম্ন আট হাজার ২৫০ টাকা মূল বেতন ধরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য অষ্টম বেতন কাঠামো অনুমোদন করেছে মন্ত্রিসভা। একই সাথে সামরিক ও বেসামরিক সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরও নতুন বেতন কাঠামোর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মূল বেতন দ্বিগুণ করে এ নতুন কাঠামোয় গ্রেড ভেদে বেতন বেড়েছে ৯১ থেকে ১০১ শতাংশ পর্যন্ত। নতুন কাঠামোর মূল বেতন চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে। এ জন্য সরকারকে এ বছর অতিরিক্ত ১৫ হাজার ৯০৪ কোটি ২৪ লাখ টাকা ব্যয় করতে হবে। অন্যান্য ভাতা কার্যকর হবে ২০১৬ সালের ১ জুলাই থেকে। সবমিলিয়ে সরকারের মোট ব্যয় হবে ২৩ হাজার ৮২৮ কোটি ১৭ লাখ টাকা।

নতুন বেতন কাঠামোয় গ্রেড আগের মতো ২০টি-ই থাকবে। সর্বোচ্চ এক নম্বর গ্রেডের বেতন হবে ৭৮ হাজার টাকা ফিক্সড। এই গ্রেডে কোনো ইনক্রিমেন্ট থাকবে না। আর সর্বনিম্ন ২০ নম্বর গ্রেডে বেতন শুরু হবে আট হাজার ২৫০ টাকা থেকে, যা পরে একপর্যায়ে ২০ হাজারেরও বেশি হবে। কোনো ইনক্রিমেন্ট থাকবে না। তবে মূল বেতনের ওপর বার্ষিক প্রবৃদ্ধি নির্দিষ্ট করে দেয়া হয়েছে। তিনি বলেন, ২০ থেকে ষষ্ঠ গ্রেড পর্যন্ত বার্ষিক প্রবৃদ্ধি হবে মূল বেতনের ৫ শতাংশ। পঞ্চম গ্রেডে বার্ষিক প্রবৃদ্ধি হবে ৪.৫ শতাংশ। তিন ও চার নম্বর গ্রেডে প্রবৃদ্ধি হবে ৪ শতাংশ। আর গ্রেড দুইয়ের বার্ষিক প্রবৃদ্ধি ৩.৭৫ শতাংশ। প্রতি বছরের ১ জুলাই থেকে সবার জন্য একই সাথে বার্ষিক প্রবৃদ্ধি হবে।

সিনিয়র সচিবদের মূল বেতন করা হয়েছে ৮২ হাজার টাকা। পর্যালোচনা কমিটি সিনিয়র সচিবদের মূল বেতন ৮৪ হাজার টাকা ও বেতন কমিশন ৯০ হাজার টাকা সুপারিশ করেছিল। বর্তমানে সিনিয়র সচিবেরা ৪২ হাজার টাকা মূল বেতন পান।

সরকারি চাকরির সর্বোচ্চ ধাপ হিসেবে বিবেচিত সচিবের মূল বেতন (গ্রেড-১) নির্ধারণ করা হয়েছে ৭৮ হাজার টাকা। সপ্তম বেতন কাঠামোতে এখন এই কর্মকর্তারা ৪০ হাজার টাকা পেতেন।

তবে সর্বনিম্ন স্তরের (গ্রেড-২০) মূল বেতন হয়েছে আট হাজার ২৫০ টাকা।

Comments

comments