ব্রেকিং নিউজ

ভারতের নাগরিকত্ব লাভে আগ্রহী ছিটমহলবাসীদের ট্রাভেল পাস দিবে ভারত

chitmahalদ্য বিডি এক্সপ্রেস।।

বিলুপ্ত ছিটমহলের সাবেক অধিবাসীরা, যারা বাংলাদেশের ভূখন্ড ত্যাগ করে ভারতের নাগরিকত্ব লাভে আগ্রহী, অস্থায়ী ভ্রমনের জন্য তাদের ট্রাভেল পাস দিতে যাচ্ছে ভারত সরকার। একইসঙ্গে তাদের পরিচয়পত্রও দেয়া হবে।

বাংলাদেশ-ভারতের মধ্যে সম্পাদিত স্থলসীমান্ত চুক্তি অনুসারে বিলুপ্ত ছিটমহলের অধিবাসীদের আগামী ৭ ও ৮ সেপ্টেম্বর এই ট্রাভেল পাস ও পরিচয়পত্র প্রদান করা হবে। এগুলো সঙ্গে নিয়ে ভারতীয় নাগরিক হতে ইচ্ছুক ছিটবাসীরা আগামী ৩০ নভেম্বর ভারত যেতে পারবে।

পঞ্চগড়, লালমনিরহাট ও কুড়িগ্রামে স্থাপিত বিশেষ ক্যাম্পের মাধ্যমে ঢাকার ভারতীয় হাইকমিশন ও রাজশাহীর ভারতীয় সহকারি হাইকমিশন ওইসকল অধিবাসীদের হাতে ট্রাভেল পাস ও পরিচয়পত্র তুলে দেবেন।

সূত্র জানায়, দীর্ঘদিন ঝুলে থাকার পর বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে ছিটমহল বিষয়ক সম্পাদিত সমঝোতা স্মারক ও চুক্তি অনুসারে আগামী ৩০ নভেম্বর ভারতের নাগরিক হতে ইচ্ছা প্রকাশকারী বাসিন্দারা স্বীকৃত চেক পোস্টের মাধ্যমে যাচাই বাছাই হওয়ার পর সে দেশে চূড়ান্তভাবে প্রবেশ করতে পারবে।

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার রেস্ট হাউজে ক্যাম্প স্থাপনের পর আগামী ৭ সেপ্টেম্বর সোমবার তা উদ্বোধন করবেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন পঙ্কজ শরণ।

কয়েক দশক অপেক্ষার পর ভারতীয় ভূখন্ডের ভেতরে থাকা ৫১টি ছিটমহল ও বাংলাদেশ ভূখন্ডে থাকা ভারতের ১১১টি ছিটমহল বিনিময় কার্যকর হয় গত ৩১ জুলাই মধ্যরাতে। এর মাধ্যমে ৪০ হাজার ছিটমহল বাসিন্দা স্থায়ী ঠিকানা ও পরিচয় লাভ করে।

তবে গত ২০ জুলাই প্রকাশিত ইন্দো-বাংলা যৌথ জরিপের প্রতিবেদনে দেখা যায়, ভারতীয় ভূখন্ডে থাকা ৫১টি ছিটমহলের বাসিন্দা ভারত ছেড়ে বাংলাদেশে আসতে চায় না। অপরদিকে, বাংলাদেশের অভ্যন্তরে ভারতের ১১১টি ছিটমহলের মোটি বাসিন্দার মধ্যে ৯৭৯ জন ভারতের নাগরিকত্ব লাভে আগ্রহ প্রকাশ করেছে।

Comments

comments