ব্রেকিং নিউজ

জাতীয় মহাসড়কে থ্রি হুইলারের উপর নিষেধাজ্ঞা বহাল থাকবে; সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

রাজশাহী প্রতিনিধি: দেশের ২২টি মহাসড়কে থ্রি-হুইলার চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। যত বাঁধাই আসুক, আর সমালোচনাই হোক না কেন এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন আগে জীবন, তারপর জীবিকা। জীবনকে জিম্মি করে জীবিকা নির্বাহ করতে দেওয়া হবে না। এখানে আবেগ দিয়ে সিদ্ধান্ত নিলে জীবন দিয়ে মাসুল দিতে হবে।

বৃহস্পতিবার বিকেল ৫টায় রাজশাহী সার্কিট হাইজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সম্প্রতি মহাসড়কে ‘থ্রি হুইলার’ যানবাহন বন্ধ করার কারণে চৌদ্দগুণ সড়ক দুর্ঘটনা কমেছে।
 মহাসড়কে ফিটনেসবিহীন গাড়ি চলাচলের ওপর হুঁশিয়ারি উচ্চারণ করে মন্ত্রী বলেন, ফিটনেসবিহীন গাড়ি মহাসড়কে যাত্রী পরিবহনের জন্য নামানো হলে পরিবহন শ্রমিক ও মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া এবার ঈদে মহাড়কে কোনো কোরবানির পশুর হাট বসতে দেওয়া হবে না। ঈদের আগেই  মহাসড়কগুলোকে দখলমুক্ত করা হবে। আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহাসড়কে বাঁক সরলকরণের বিষয়ে মন্ত্রী বলেন, দেশের মহাসড়কে ১৪৪টি ঝুকিপূর্ণ বাঁক রয়েছে। সরকার এসব বাঁক সরলকরণের উদ্যোগ নিয়েছে। অন্যতম সড়ক দুর্ঘটনা প্রবণ এলাকা বঙ্গবন্ধু সেতু। এই সেতুর পঁশ্চিম সংযোগ মহাসড়কের দুর্ঘটনা প্রবণ চারটি স্থানে ৭ আগস্ট থেকে সড়ক প্রশস্ককরণ ও ডিভাইডার নির্মাণ কাজ শুরু করা হয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অর্থায়নে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

এছাড়া চন্দ্রা ও বঙ্গবন্ধু সেতু পঁশ্চিম সংযোগ মহাসড়ক দুর্ঘটনা ও যানজট প্রবণ হিসেবে চিহ্নিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক চন্দ্রায় বাইলেন ও বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে ডিভাইডার স্থাপনের কাজ আগামী ১৭ সেপ্টেম্বর উদ্বোধন করা হবে। আর দুর্ঘটনা রোধে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়ক ২০ ফিট থেকে ৩০ ফিট অর্থাৎ ফোরলেন করা হবে বলেও জানান ওবায়দুল কাদের।

নতুন করে জ্বালানি তেল ও গ্যাসের দাম বাড়ালে পরিবহন সেক্টরে এর কোনো প্রভাব পড়বে কিনা, তা জানতে চাইলে পরিবহন ও সেতুমন্ত্রী নাকচ করে বলেন, পরিবহন নেতারা এখন অনেক বেশি সচেতন। তারা জানে আন্তর্র্জাতিক বাজারের সাথে সঙ্গতি রেখে সব সময় তেলের দাম ওঠানামা করাতে হয়।

এর আগে তিনি রাজশাহী সড়ক ও জনপদ বিভাগের প্রকৌশলীদের নিয়ে রুদ্ধদার বৈঠক করেন। বৈঠকে তিনি আসন্ন ঈদুল আযহায় ঘরমুখো যাত্রীদের সড়ক পথে যাতে কোনো বিড়ম্বনা পোহাতে না হয়, সেজন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ ও ঈদের এক সপ্তাহ আগে সব সড়ক মেরামতের নির্দেশ দেন।

 

Comments

comments