ব্রেকিং নিউজ

পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখতে না পারলে টেকসই উন্নয়ন সম্ভব নয়ঃ মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

রাজশাহী প্রতিনিধি: খাদ্যসহ সামগ্রিক দিক দিয়ে বাংলাদেশকে স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তুলতে হলে প্রয়োজন নিজ নিজ সচেতনতা। সমাজের সামগ্রিক উন্নয়নে পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখা না হলে কখনোই টেকসই উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ।

শনিবার সকাল সাড়ে ৯টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি আয়োজিত বাংলাদেশ লাইভস্টক সোসাইটি আয়োজিত ‘দ্বিতীয় লাইভস্টক অ্যাওয়ার্ড প্রেজেন্টেশন অ্যান্ড অ্যানুয়াল কনফারেন্স ও লাইভস্টক পোল্ট্রিমেলা-২০১৫’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের অগ্রযাত্রায় আত্মতৃপ্তি নিয়ে বসে থাকার কোনো উপায় নেই। এখনো অনেকটা পথ পাড়ি দিতে হবে। আমরা শুধু মধ্যম আয়ের দেশ নয়, উন্নত বা ধনী রাষ্ট্রে পরিণত হতে চাই।

সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা- তুলে ধরে তিনি বলেন, স্বাধীনতার পরে বর্তমান সরকার যে ১১ বছর ক্ষমতায় ছিলো সে সময়ে অন্য যে সময়ের চেয়ে বেশি অগ্রগতি হয়েছে। এ সময় তিনি খাদ্য, নিরাপত্তা, পরিবেশরক্ষা, শিক্ষাক্ষেত্রেসহ বিভিন্ন অগ্রগতির কথা তুলে ধরেন।   

বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি জালাল উদ্দিন সরদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ অজয় কুমার রায়, এসিআই লি. এগ্রি বিজনেস-এর নির্বাহী পরিচালক এফ এইচ আনসারী ও মালয়েশিয়ার ইউনিভার্সিটি কেবাংসান-এর অধ্যাপক ড. সৈয়দ শাহ আলম। অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘পরিবেশ রক্ষা ও টেকসই উন্নয়ন’-এর ওউপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এ এম মাহফুজুল বারি।

অনুষ্ঠানে মোস্ট ভ্যালুয়েবল পারসন অব দ্য ইয়ার ফর লাইভস্টক ডেভেলপমেন্ট ক্যাটাগরিতে লাইভস্টক শিল্পে মো. হাসিবুর রহমান, লাইভস্টক গবেষণায় অধ্যাপক ড. আ ন ম আমিনুর রহমান, ভেটেরিনারি পেশায় ডা. মো. ইমরান হোসেন খান ও প্রাণিসম্পদ অধিপ্তরে কৃষিবিদ শাহ জামালকে লাইভস্টক অ্যাওয়ার্ড-২০১৫ শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। এছাড়াও ক্যাটালিস্ট মিডিয়া পারসন অব দ্য ইয়ার ক্যাটাগরিতে ইলেকট্রনিক মিডিয়ায় (পরিবেশ) মুকিত মজুমদার বাবু ও প্রিন্ট মিডিয়ায় মোসা. কানিজ ফাতেমা, হাইয়েস্ট সার্ভিস প্রোভাইডার অব দ্য ইয়ার ক্যাটাগরিতে লাইভস্টক শিল্পে ডা. মো. ফরহাদ হোসেন, প্রাণিসম্পদ সম্প্রসারণে কৃষিবিদ মো. আমিরুল ইসলাম ও মাঠ পর্যায়ে প্রাথমিক চিকিৎসা সেবা সম্প্রসারণে মো. মাসুদ রানা বাবুসহ মোট ১২ জনকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।#

Comments

comments