ব্রেকিং নিউজ

প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ জয় কঠিন: মাশরাফি

মাসরাফিপ্রোটিয়াদের বিপক্ষে সিরিজ জয় কঠিন। তাই তাদের বিপক্ষে জিততে সামর্থ্যের চেয়ে বেশি দিতে হবে মন্তব্য করেছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

অন্যদিকে, টি-টোয়েন্টির তুলনায় ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষ বলে মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হাশিম আমলা। শুক্রবার মিরপুরে দু'দলের ম্যাচটি শুরু হবে বিকেল তিনটায়।

জুলাই মাসে এই প্রথম বাংলাদেশের মাটিতে খেলা, তাই বৃষ্টি বিড়ম্বনায়। মিরপুরের ইনডোর তাই অনুশীলনের আদর্শ মঞ্চ হলো টাইগারদের জন্য। প্রোটিয়াদের বিপক্ষে এটি ঘরের মাঠে টানা তৃতীয় সিরিজ বাংলাদেশের।

আগের দুই ওয়ানডে সিরিজে ইতিহাস রচনা করে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান ও ভারতের মুদ্রার উল্টো-পিঠ দেখিয়ে সিরিজ জিতে টাইগাররা। এবার সাবধানী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। কারণ, অগ্রিম বলে কইয়ে নয়। মাঠে সামর্থ্যের প্রমাণ রাখতে চান অধিনায়ক মাশরাফি।

তিনি বলেন, 'দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পাওয়া অনেক কঠিন হবে। তাদের চেয়ে সবদিক থেকে আমাদের এক ধাপ এগিয়ে থাকতে হবে। তবে আমাদের আত্মবিশ্বাস আছে, আমরা যদি চেষ্টা করি, মাঠে যদি কঠিন পরিশ্রম করি, তাহলে অবশ্যই আমাদের পক্ষে জেতা সম্ভব।'

যদিও, পরিসংখ্যানে টাইগারদের বিপক্ষে ১৪ বারের সাক্ষাতে একবারই হারের তিক্ত অভিজ্ঞতা আছে প্রোটিয়াদের। তারপরেও, বিশ্বকাপ সেমিফাইনালিস্টরা বেশ সতর্ক। কারণ, বাঘের ডেরায় ম্যাচ বাঁচাতে তাদেরও দিতে হবে অগ্নি পরীক্ষা।

অধিনায়ক হাশিম আমলা বলেন, 'ঘরের মাঠে ওয়ানডেতে বাংলাদেশ শক্তিশালী দল। তার প্রমাণ টাইগাররা রেখেছে। আশা করছি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি সিরিজ হবে।'

স্বাগতিকদের সাকিব, সানি আর প্রোটিয়াদের ইমরান তাহির কিংবা এডি লি'র স্পিন মায়াবী ঘূর্ণির বিপক্ষে দু'দলের ব্যাটসম্যানদের পরীক্ষা দিতে হবে।

মাশরাফি বলেন, 'আমাদের যেসব স্পিনার আছে। তারা সব সময় এই কন্ডিশনে বোলিং করে থাক। সুতরাং আমাদের কন্ডিশনে আমাদের স্পিনাররা সব সময় এক ধাপ উপরে থাকবে, এটাই স্বাভাবিক। আর আমিও এটাই আশা করছি।'

হাশিম আমলা বলেন, 'ওদের স্পিনরা নিজেদের উইকেটে দারুণ। তবে, তাহির, ডুমিনি ও এডি দুর্দান্ত। এই সিরিজে দুই দলের স্পিনাররা মূখ্যভূমিকা রাখবে।'

২০১১ বিশ্বকাপে মিরপুরেই শেষ দেখায় বাংলাদেশকে ৭৮ রানে গুটিয়ে দিয়ে বড় ব্যবধানে জিতেছিল প্রোটয়ারা।

Comments

comments