ব্রেকিং নিউজ

দিল্লীতে ম্যাগি ন্যুডলস নিষিদ্ধ

ম্যাগিনুডলসদ্য বিডি এক্সপ্রেসঃ ভারতে ম্যাগি ন্যুডলসে ক্ষতিকারক সীসা পওয়ায় নিষিদ্ধ করেছে ভারতের দিল্লী সরকার। এর আগে মঙ্গলবার দিল্লী সরকারের নমুনা পরীক্ষায় ফেল করে ম্যাগি। 

দিল্লীর স্বাস্হ অধিদপ্তরের পরীক্ষায় ১৩টি নমুনার মধ্যে ১০টিতেই মাত্রাতিরিক্ত পরিমাণে সীসা মিলেছে। এ ছাড়া ম্যাগি মশলার পাঁচটি নমুনায় মাত্রাতিরিক্ত পরিমাণে মোনোসোডিয়াম গ্লুটামেট পাওয়া যায়। এর জের ধরেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন দিল্লীর স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। 
এর পরই রাজ্যের সমস্ত আউটলেট থেকে ম্যাগি প্রত্যাহার করার নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে সবকটি কেন্দ্রীয় ভাণ্ডারেও ম্যাগিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লী প্রশাসন।
ম্যাগি কেলেংকারিতে নেসলের বিরুদ্ধে মামলা দায়ের এবং জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় প্রশাসন৷ এ প্রসঙ্গে এদিন সংস্থার শীর্ষ কর্তাদেরও ডেকে পাঠানো হয়।
ভারতীয় সৈনিকদের ম্যাগি ন্যুডলস না খাওয়ার উপদেশ দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এছাড়া পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ক্যান্টিনে ম্যাগি ন্যুডলস বিক্রি না করার জন্যও সেনাবাহিনীর পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। পিটিআইয়ের উদ্ধৃতি দিয়ে টাইমস অব ইন্ডিয়া এ খবর পরিবেশন করেছে।
ভারতজুড়ে ম্যাগি ন্যুডলস নিয়ে বিতর্ক বাড়তে থাকার প্রেক্ষাপটে ভারতীয় সেনাবাহিনী এই নির্দেশনা জারি করল। দেশটিতে একর পর এক রাজ্য ম্যাগি নিষিদ্ধ করতে শুরু করেছে৷‌ কেরল মঙ্গলবারই ম্যাগি নিষিদ্ধ করে৷‌ বুধবার উত্তরপ্রদেশ সরকার নিষিদ্ধ করার কথা ঘোষণা করেছে৷‌ দিল্লিতে আগামী ১৫ দিন ম্যাগি বিক্রি করা যাবে না৷‌ বিগ বাজার, ভারতের কেন্দ্রীয় সরকারের নির্বাচিত বিপণিগুলিতেও ম্যাগি বিক্রি বন্ধ করা হয়েছে৷
 
বৈঠকে নেসলের প্রতিনিধিদলের সামনে পরীক্ষার ফলাফল পেশ করা হয়। নেসলের পক্ষে এদিন জানানো হয়, ম্যাগির প্রায় এক হাজার নমুনা তারা নিজেরা পরীক্ষা করেছেন। ছয় শ নমুনা পরীক্ষা করানো হয়েছে বাইরের ল্যাবরেটরিতে। পরীক্ষার রিপোর্টে সামান্য পরিমাণে সীসা মিলেছে, যা নির্ধারিত মাত্রার থেকে বেশি নয়। যদিও দিল্লীর স্বাস্থ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, নেসলের সাফাইয়ে সরকার সন্তুষ্ট নয়। বৈঠকের পর অবশ্য ম্যাগি নিষিদ্ধ হওয়ার বিষয়টি স্বীকার করেননি নেসলে-কর্মকর্তারা।
ম্যাগি-বিতর্কের সূত্রপাত হয় গত মাসে। ম্যাগির মধ্যে ক্ষতিকারক সীসা ও এমএসডি (মোনোসোডিয়াম গ্লুটামেট) মাত্রাতিরিক্ত পরিমাণে থাকায় গত মাসে দেশের সমস্ত বাজার থেকে ম্যাগির একটি ব্যাচ তুলে নেয়ার নির্দেশ দেয় উত্তরপ্রদেশের এফডিএসএ। এরপরই দেশজুড়ে ম্যাগি নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপরই দিল্লী প্রশাসনও ম্যাগি নমুনা পরীক্ষা করার ব্যবস্থা করে। শুধু দিল্লী নয়, অন্তত আরো ১০টি রাজ্য ম্যাগির নমুনা পরীক্ষা করে দেখছে। সেই রিপোর্টগুলো সম্ভবত আগামী কয়েকদিনের মধ্যেই চলে আসবে।
এদিকে, তামিলনাড়ু সরকারও ম্যাগির নমুনা পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে৷ ম্যাগির নমুনা পরীক্ষার রিপোর্ট মেলার অপেক্ষায় রয়েছে তেলাঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশও৷ উত্তরপ্রদেশ এবং কেরলে সমস্ত খুচরো বিক্রেতাদের ইতিমধ্যেই ম্যাগি বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে প্রশাসন।
 
 

Comments

comments