ব্রেকিং নিউজ

ভোটকেন্দ্রে সাংবাদিকদের জন্য ইসির নতুন নির্দেশনা

image_11723দ্য বিডিএক্সপ্রেসঃ আগামী যে কোন নির্বাচনে অনুমতি ছাড়া কোন ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না সাংবাদিকরা। ভোটকেন্দ্রে দায়িত্বরত প্রিজাইডিং অফিসারের কাছ থেকে অনুমতি নিয়ে সাংবাদিকদের কেন্দ্রে প্রবেশ করতে হবে।

অনুমতি পেলেও ৫ জনের বেশি সাংবাদিক একসঙ্গে কেন্দ্রে যেতে পারবেন না। যাওয়ার অনুমতি মিললেও ১০ মিনিটের বেশি ভোটকেন্দ্রে অবস্থান করা যাবে না। নিয়ম ভঙ্গ করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংসদের মাগুরা-১ আসনের উপ-নির্বাচন থেকে এ নীতি চালু করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামীকাল শনিবার এই নির্বাচন হবে। এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম জানান, নির্বাচন কমিশন, রিটার্নিং অফিসার অথবা প্রিজাইডিং অফিসারের অনুমতি নিয়ে ভোটকেন্দ্রে সাংবাদিকরা প্রবেশ করতে পারবেন। অনুমতি ছাড়া ভোটকেন্দ্রে প্রবেশের সুযোগ নেই। এক্ষেত্রে ৫ জন করে সাংবাদিক সর্বোচ্চ ১০ মিনিটে কেন্দ্রে অবস্থান করতে পারবেন বলে কমিশন নির্দেশনা দিয়েছে।

আগামীতে সব নির্বাচনে ভোটকেন্দ্রে প্রবেশে সাংবাদিকদের এ ধরনের গাইডলাইন থাকতে পারে বলে জানান তিনি। ভোটগ্রহণের একদিন আগেই মাগুরা-১ আসনের উপ-নির্বাচনে ভোটকেন্দ্রে সাংবাদিক প্রবেশ নিষিদ্ধ করতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে গাইডলাইন দিয়েছে নির্বাচন কমিশন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশের পর নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে গত ২৮ এপ্রিল অনুষ্ঠিত ঢাকা উত্তর-দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি নির্বাচনে ভোটকেন্দ্রে প্রবেশে সাংবাদিকদের বাধা দেয়া হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইসিতে পাঠানো এক চিঠিতে বলেছে, প্রিজাইডিং অফিসারগণ রিটার্নিং অফিসারের অনুমতি ছাড়া সাংবাদিকদের সঙ্গে কোন কথা বলতে পারবেন না।

Comments

comments