ব্রেকিং নিউজ

কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতার কবিঃ চীফ হুইপ

কবি খালেক২প্রতিবেদকঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্ব কবিতা কংগ্রেস, দক্ষিণ এশিয়া সাহিত্য সংস্কৃতি পরিষদ ও বিশ্ব বাঙালি সম্মেলনের যৌথ উদ্যোগে জাতীয় কবির মাজার চত্বরে এক আলোচনা সভা, কবিতা পাঠ, সঙ্গীতানুষ্ঠান আয়েজন করা হয়। ২৫মে সকালে কবির মাজার চত্বরে ও কবি-সাহিত্যিকদের সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে দেশের খ্যাতনামা কবি-সাহিত্যিক- শিল্পী-সাংবাদিক, রাজনীতিক ও বিচারপতি সহ দেশের সকল জেলার কবি-সাহিত্যিকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের মাননীয় চীফ হুইপ আ.স.ম ফিরোজ এম.পি। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এম.পি। উদ্বোধন করেন বাংলাদেশের প্রাক্তন প্রধান বিচারপতি এম. তাফাজ্জাল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা আ’লীগের সভানেত্রী আশরাফুন্নেছা মোশাররফ। সভাপতিত্ব করেন বিশ্ব বাঙালি সম্মেলন ও বিশ্ব কবিতা কংগ্রেসের সভাপতি কবি মুহম্মদ আবদুল খালেক।

আলোচনায় অংশ নেন বিশ্ব বাঙালি সম্মেলনের মহাসচিব ও আজকের সূর্যোদয়ের প্রধান সম্পাদক খোন্দকার মোজাম্মেল হক, জাতীয় কবির নাতি সুবর্ণ কাজী,কবি এম. আলী আহমদ, কবি আসাদুজ্জামান আনিস, বাংলাদেশ আ’লীগের উপ কমিটির সহ সম্পাদক এম.এ করিম, কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী, প্রফেসর ড. মাজহারুল ইসলাম তরু, শ্রমিক নেতা এম.এ সালাম, বিশ্ব বাঙালি সম্মেলনের যুগ্ম মহাসচিব অধ্যাপক এম.এ রকিব খান, অধ্যাপক এম.এ সালাম মন্ডল, আবুল বাশার আকাশ, কবি সুমন দাস গুপ্ত, এড. রোকনউদ্দিন পাঠান, সাংস্কৃতিক
চধমব ২ ড়ভ ২ব্যক্তিত্ব শহীদ মল্লিক, হোসেন মোঃ মোতালেব, সহ দেশের এবং বিভিন্ন জেলাথেকে আগত কবি-সাহিত্যিকবৃন্দ।

প্রধান অতিথির ভাষণে আ.স.ম ফিরোজ এম.পি বলেন, কবি কাজী নজরুল ইসলাম মানবতার কবি, বিশ্ব মানবতার কবি ছিলেন। তিনি অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার মানুষ ছিলেন। তিনি নারী-পুরুষ সমান চোখে দেখতেন এবং নারীদের অধিকার প্রতিষ্ঠায় তার ভূমিকা প্রশংসনীয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এম.পি বলেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপযুক্ত মর্যাদা দিয়ে বাংলাদেশে এনেছিলেন বলে আজ তার সমাধি এখানে রয়েছে এবং কবি কাজী নজরুলের প্রতি আজকের সকাল থেকে সারাদিনব্যাপী দেশের সকল স্তরের ব্যক্তিত্ব ও সংগঠন এখানে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।সাবেক প্রধান বিচারপতি এম. তাফাজ্জাল ইসলাম বলেন, কবি কাজী নজরুল ইসলামছিলেন মানুষের কবি। তাই আজ আমরা তার প্রতি শ্রদ্ধা নিবেদনই নয় তার সকলসৃষ্টি আমরা অনুসরণ করি। অনুষ্ঠানে তিনি দুটি সংগীত পরিবেশন করেন।

অনুষ্ঠানের সভাপতি কবি মুহম্মদ আবদুল খালেক বলেন, বর্তমান যুগে আমরা সকলকবিরা যদি আন্তর্জাতিকমানের কবিতা সৃষ্টি করতে পারি তাহলে জাতীয় কবি নজরুল ও আন্তর্জাতিক কবি রবীন্দ্রনাথের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। আমাদেরভাষা বাংলাভাষা জাতিসংঘের দাফতরিক ভাষা প্রতিষ্ঠায় সফল হতে পারলে তাদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা হবে।

 

Comments

comments