ব্রেকিং নিউজ

ত্রিশ বছর হওয়ার আগেই সেরে ফেলুন ৭ টি কাজ

জীবন বদলদ্য বিডি এক্সপ্রেসঃ আমাদের সমাজে একটি পুরনো প্রবাদ আছে, “মানুষ নাকি সবকিছু ঠেকে শিখে থাকে”, কিন্তু যাদের বুদ্ধি রয়েছে তারা কিন্তু দেখেও শিখে থাকেন অনেক কিছুই। এখন আপনিই বিবেচনা করুন, চোখের সামনে অনেককে আফসোস করতে দেখে শিখে নেবেন জীবনের সত্যটি? যদি তাই হয়, তাহলে জীবনে আফসোস রাখতে না চাইলে বয়স ৩০ পার হওয়ার আগেই করুন কিছু কাজ।

১) ৩০ বছর কিন্তু অনেকটা সময়, নিজের লক্ষ্য যদি স্থির না করে সে পথে হাঁটতে না পারেন এই বয়সে তাহলে কিন্তু শেষ বয়সে আপনার জন্যও আফসোস করাই একমাত্র পথ হিসেবে খোলা থাকবে। নিজের জীবনের কথা ভাবুন, লক্ষ্য ঠিক করুন।

২) অযথা অর্থ ব্যয় না করে সঞ্চয়ের চিন্তা করুন। যদি ভাবেন পুরো জীবন তো পড়েই রয়েছে তাহলেই ভুল করবেন। এখনই সময়, নিজের বয়সকালের কথা ভেবে হলেও সঞ্চয়ের কথা মাথায় রাখুন।

৩) একটিবারের জন্য হলেও নিজের স্বাস্থ্যের কথা ভাবুন। যৌবন সময়ে অনেকেই শক্তি থাকে বলে খেটে চলেন অমানুষের মতো, যার ফলে শেষ বয়সে নানা অসুস্থতা বাসা বাঁধে দেহে। এই কাজটি করবেন না। নিয়মিত চেকআপের রুটিন করে ফেলুন বয়স ৩০ পার হওয়ার আগেই।

৪) আপনার জন্য কে ভালো এবং কে ক্ষতিকর তা বুঝে নেয়ার বয়স কিন্তু প্রায় পার হয়েই যাচ্ছে। এখনও যদি না বুঝে খারাপ সঙ্গের সাথে থাকেন তাহলে আপনারই ক্ষতি। আপনার জন্য ক্ষতিকর মানুষগুলো ঠেকে দূরে যাওয়ার সময় এটাই।

৫) নিজের জীবনে পাশাপাশি চলার মতো একজন সঙ্গী খুঁজে নিন বয়স ৩০ পার হয়ে যাওয়ার আগেই। কারণ মানুষের আবেগ অনুভূতি প্রকাশেরও নির্দিষ্ট বয়স রয়েছে।

৬) নিজের শখটাকে মেরে ফেলবেন না। বয়স ৩০ হওয়ার আগেই নিজের শখ পূরণের যথাসাধ্য চেষ্টা করে যান তা সে যতো কঠিনই হোক না কেন। যদি তা দেশের বাইরে ঘোরা হয় তাও, নিজের ভেতরের আত্মবিশ্বাসের জন্য হলেও ৩০ এর আগেই করে ফেলুন এই কাজটি।

৭) বয়স ৩০ পার হওয়ার আগেই নিজের একটি পরিচয় গড়ে তুলুন সকলের সামনে। আপনাকে যেনো কাউকে চেনাতে না হয়, আপনার নাম অন্তত আপনার আশেপাশের মানুষেরা শুনলেই চিনতে পারেন আপনাকে। এই সুখটিও হাসিল করে নিন বয়স ৩০ পার হওয়ার আগেই।

Comments

comments