ব্রেকিং নিউজ

ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত টিউলিপ রুশনারা ও রূপা

বৃটিশ লেবার এমপিদ্য বিডি এক্সপ্রেসঃ ব্রিটেনের সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রূপা আশা হক, টিউলিপ রেজওয়ানা সিদ্দিকী ও রুশনারা আলী।  

রূপা আশা হক বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে মাত্র ২৭৪ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রূপা আশা হক।  ৪৩ বছর বয়সী রূপা ব্রিটিশ পার্লামেন্টে লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে এমপি পদে নির্বাচিত হলেন। লেবার পার্টির প্রার্থী রূপা পেয়েছেন ২২ হাজার দুই ভোট। আর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থী এনজি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭২৮ ভোট। 

কিংস্টন ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক রূপা হক ইংরেজি লেখক ও কলামিস্ট হিসেবেও পরিচিত। তিনি ইলিংয়ের লন্ডন বরোর ডেপুটি মেয়র পদে দায়িত্ব পালন করেন।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিকী

শুক্রবার ঘোষিত ফলাফলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও শেখ রেহানার মেয়ে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক লেবার পার্টি থেকে লন্ডনের হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে এক হাজার ১৩৮ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন। ৩২ বছর বয়সী টিউলিপ ভোট পেয়েছেন ২৩ হাজার ৯৭৭টি (৪৪ শতাংশ), আর কনজারভেটিভ দলের প্রার্থী সাইমন মার্কাস পেয়েছেন ২২ হাজার ৮৩৯টি (৪২ শতাংশ) ভোট।

ব্রিটেনের সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে দ্বিতীয়বারের এমপি নির্বাচিত হলেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। ৩২ হাজার ৩৮৭ ভোট পেয়ে জয় পান রুশনারা, তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ম্যাথিউ স্মিথ পেয়েছেন আট হাজার ৭০ ভোট। বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এলাকা থেকে নির্বাচন করেন তিনি।

এর আগে ২০১০ সালে বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে এমপি নির্বাচিত হন রাশনারা আলী। তবে কোয়ালিশন সরকার ইরাকের আইএস জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ায় তিনি এর প্রতিবাদ করে ২০১৪ সালের ২৬ সেপ্টেম্বর সংসদ থেকে পদত্যাগ করেন। অবশ্য ২০১৫ সালের সাধারণ নির্বাচনের জন্য বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনের জন্য তাঁকেই মনোনয়ন দেয় লেবার পার্টি।

Comments

comments