ব্রেকিং নিউজ

ভারতে ৮০০নিম্ন বর্ণের হিন্দুর ইসলাম গ্রহণ

নিম্নবর্ণদ্য বিডি এক্সপ্রেসঃ ভারতে ‘দলিত’ নিম্ন বর্ণের হিন্দু সম্প্রদায়ের আটশ’ জন ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছে। নিজেদের ঘরবাড়ি ধ্বংসের হাত থেকে বাঁচাতে একাজ করে তারা।

গতকাল মঙ্গলবার হিন্দু অধ্যুষিত দেশটির উত্তর প্রদেশের রামপুরে এ ঘটনা ঘটেছে। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এক সপ্তাহ আগে পৌর কর্তৃপক্ষের হুমকি পাওয়ার পর নিজেদের ধর্মীয় বিশ্বাস পরিবর্তন করা ছাড়া আর কোনো উপায় ছিল না বলে জানান ধর্মান্তরিত ব্যক্তিরা।

তাদের দাবি- উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর এবং রামপুরের প্রভাবশালী আজম খানের সমর্থনে পৌর কর্তৃপক্ষ তাদের বাড়িঘর ভেঙে বহুতল শপিং মল নির্মাণের পরিকল্পনা করে। সে অনুযায়ী বেশ কয়েকদিন আগে তাদের বাড়িঘর লাল রঙ দিয়ে চিহ্নিত করার কাজ সারে পৌর কর্তৃপক্ষ। আর নিজেদের বাড়ির ওপর লাল রঙের চিহ্ন দেখেই উদ্ভ্রান্ত হয়ে পড়েন তারা।

ধর্মান্তরিত ব্যক্তিরা হিন্দু সম্প্রদায়ের সংখ্যালঘু বাল্মিকি বর্ণের ছিলেন। ধর্মান্তরিত হওয়ার জন্য তারা বি আর আম্বেদকরের ১২৪তম জন্মবার্ষিকীর দিনটিকে বেছে নেন। ভারতের প্রখ্যাত সমাজ সংস্কারক আম্বেদকর হিন্দুদের সংখ্যালঘু বর্ণের মানুষের ওপর বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছিলেন। হিন্দুদের সংখ্যালঘু বর্ণের মানুষদের ‘দলিত’, তথা নিচু ও অচ্ছ্যুৎ জাত হিসেবে ভারতীয় সমাজে গ্রহণ করা হয়।

Comments

comments