ব্রেকিং নিউজ

অবকাঠামো খাতে ১শ’ কোটি মার্কিন ডলারের ঋণ দিবে ভারত

1421323200প্রতিবেদকঃ সড়ক যোগাযোগ ও অন্যান্য ভৌত অবকাঠামো উন্নয়নে সহায়তা করতে ভারত বাংলাদেশকে আরো ১শ’ কোটি মার্কিন ডলার ঋণ প্রদানের প্রস্তাব দিয়েছে।
আজ ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা মেহতা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে তার মন্ত্রণালয়ে সাক্ষাৎ করে মন্ত্রীকে এই প্রস্তাব দেন।
চলমান বাংলাদেশ-ভারত উন্নয়ন পার্টনারশীপ ও অর্থনৈতিক সহযোগিতা পর্যালোচনা এবং দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের সুযোগ উন্মোচনের লক্ষ্যে সুজাতা মেহতা রোববার ঢাকায় পৌঁছেছেন। সুজাতা বহু পাক্ষিক ও উন্নয়ন ইস্যু সংক্রান্ত ভারতের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। তার সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন উন্নয়ন পার্টনারশীপ প্রশাসন বিষয়ক যুগ্ম সচিব অশোক কুমার সিনহা এবং বাংলাদেশ ও মায়ানমার সংক্রান্ত যুগ্ম সচিব শ্রী প্রিয়া রঙ্গনাথান।
সাক্ষাৎ শেষে সুজাতা সাংবাদিকদের বলেন, ‘বিশেষ করে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে আঞ্চলিক কানেকটিভিটি উন্নয়নে প্রধান প্রতিবন্ধকতা দূর করতে ভারত সড়ক অবকাঠামো উন্নয়নকে অগ্রাধিকার দিয়েছে।’
পারস্পরিক স্বার্থে ভবিষ্যতে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার হবে আশা করে মেহতা বলেন, ভারতের বর্তমান সরকার বাংলাদেশের প্রতি আগের মতো সমর্থন অব্যাহত রাখবে।
অর্থমন্ত্রী মুহিত সাংবাদিকদের বলেন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে ঋণ দিতে তিনি সুজাতা মেহতাকে প্রস্তাব দিয়েছেন। কারণ ভারতের দেয়া আগের ঋণ দিয়ে ইতোমধ্যেই অবকাঠামো উন্নয়নে বেশ কয়েকটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
মন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় এই নতুন ঋণ চুক্তি হবে।
২০১০ সালের জানুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লী সফরের এক মাস পর ভারত ও বাংলাদেশ বিশেষ করে অবকাঠামো খাতে ১৪টি উন্নয়ন প্রকল্পের জন্য ১শ’ কোটি মার্কিন ডলারের একটি ঋণ চুক্তি স্বাক্ষর করে। কোন দেশকে এটাই ছিল ভারতের সবচেয়ে বেশি ঋণ প্রদান।

Comments

comments