ব্রেকিং নিউজ

বিশ্বশক্তির গুলোর সাতে ইরানের পরমাণু চুক্তির বিষয়ে ঐকমত্য

1415978597দ্য বিডি এক্সপ্রেসঃ ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চূড়ান্ত পরমাণু চুক্তির বিষয়ে ঐকমত্য হয়েছে। সুইজারল্যান্ডের লোজেন শহরে টানা আট দিনব্যাপী আলোচনার পর এই ঐকমত্য প্রতিষ্ঠিত হয়।

যৌথ সংবাদ সম্মেলনে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইরানবিরোধী প্রস্তাব তুলে নেয়ার আহ্বান জানিয়েছে ইরান ও ছয় জাতিগোষ্ঠী।

যৌথ বিবৃতি পাঠ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি।

চূড়ান্ত পরমাণু চুক্তি সংক্রান্ত সিদ্ধান্ত অনুযায়ী নাতাঞ্জ, ফোরদো, ইস্পাহান এবং আরাকসহ ইরানের কোনো পরমাণু স্থাপনা বা পরমাণু তৎপরতা বন্ধ করা হবে না।

চুক্তিতে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার কর্মসূচি অব্যাহত রাখার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এ ছাড়া, এতে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রয়োজনীয় জ্বালানি চক্রের শিল্পখাতে উৎপাদনও নিশ্চিত করা হয়। চুক্তি অনুযায়ী- ইউরেনিয়াম সমৃদ্ধ করা সংক্রান্ত যৌথ কর্ম-পরিকল্পনা ১০ বছরের জন্য কার্যকর থাকবে। এ সময়ে নাতাঞ্জ পরমাণু কেন্দ্রে পাঁচ হাজার সেন্টিফিউজ ৩.৬৭ মাত্রায় ইউরেনিয়াম উৎপাদন অব্যাহত রাখবে।

Comments

comments