ব্রেকিং নিউজ

২০১৬ সালের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করবে ওয়াশিংটন

077ECBA5-CBF8-44FA-B364-03EC4686A50A_w268_r1আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তান থেকে আগামী বছরের মধ্যে প্রায় সব সেনা প্রত্যাহারের চিন্তা করছে আমেরিকা। ধারণা করা হচ্ছে- আগামী সপ্তাহে প্রেসিডেন্ট বারাক ওবামা এ বিষয়ে তার নতুন পরিকল্পনা ঘোষণা করবেন। এ পরিকল্পনার আওতায় আফগানিস্তান থেকে এখনই সেনা প্রত্যাহার শুরু হবে এবং ২০১৬ সালের মধ্যে তা শেষ হবে।

আগামী সপ্তাহে বারাক ওবামা ওয়াশিংটনে আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে বৈঠক করবেন। এ সম্পর্কে হোয়াইট হাউজ গতকাল (শুক্রবার) বলেছে, আফগানিস্তানের অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে দেশটির নিজস্ব বাহিনীকে সক্ষম করে তোলার পরিকল্পনার অংশ হিসেবে নতুন করে সেনা প্রত্যাহার করা হবে।

আমেরিকা সফরে গিয়ে প্রেসিডেন্ট আশরাফ গণি বারাক ওবামা ও পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে সাক্ষাৎ করা ছাড়াও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ‌টোন কার্টার, অর্থমন্ত্রী জ্যাকব লিউ এবং কয়েকজন কংগ্রেসম্যানের সঙ্গে দেখা করবেন।

নতুন পরিকল্পনার আওতায় আমেরিকা চলতি বছর সেনা প্রত্যাহারের পরও আফগানিস্তানে পাঁচ হাজারের বেশি সেনা থাকবে।

চলতি সপ্তাহের প্রথম দিকে জেনারেল জন ক্যাম্পবেল আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে প্রেসিডেন্ট ওবামাকে সুপারিশ করেন। তার সে সুপারিশ বিবেচনায় নিয়ে ওবামা নতুন ঘোষণা দিতে যাচ্ছেন। জেনারেল ক্যাম্পবেল হচ্ছেন আফগানিস্তানে মোতায়েন মার্কিন শীর্ষ সেনা কর্মকর্তা।

Comments

comments