ব্রেকিং নিউজ

ইসরাইল যেতে প্রণবের অস্বীকার, মোদির পররাষ্ট্রনীতিতে বড় ধরণের বিপযর্য়

মোধীদ্য বিডি এক্সপ্রেসঃ ইসরাইল যেতে প্রণবের অস্বীকার, মোদির পররাষ্ট্রনীতিতে বড় ধরণের বিপযর্য়।   প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়। তিনি ইসরাইল সফর করতে  অস্বীকার করেছেন। শুধু তাই নয়, তিনি কেন্দ্র সরকারের কাছে শর্ত রেখেছেন  ইসরাইলে তখনই যাবেন, যখন ফিলিস্তিনে যাওয়ার সফরসূচি রাখা হবে। 

বেসরকারি হিন্দি নিউজ চ্যানেল ‘আজতক’-এ আজ (বুধবার) এসংক্রান্ত খবর দেয়া হয়েছে।  মোদি সরকারের পক্ষ থেকে এবছর প্রেসিডেন্টকে ৬টি দেশ সফরের জন্য প্রস্তাব দেয়া হয়। এরমধ্যে সুইডেন, বেলারুশ, ইসরাইল এবং নাইজেরিয়াসহ আফ্রিকার তিনটি দেশে রয়েছে। প্রেসিডেন্ট এরমধ্যে শুধু ইসরাইল সফর করতে অস্বীকার করেছেন।    

কংগ্রেসের ইন্দিরা গান্ধী থেকে রাহুল গান্ধী পর্যন্ত তিন প্রজন্মের সঙ্গে রাজনৈতিক কাজকর্মে জড়িত ছিলেন প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়। নেহরু-গান্ধীর ভাবাদর্শগত দর্শন থেকে প্রেসিডেন্ট সরে আসতে চাইছেন না বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত বিদেশ সফর নিয়ে প্রেসিডেন্ট ভিন্নমত পোষণ করায় মোদি সরকারের জন্য এটা একটা বড় ধাক্কা মনে অনেকেই মনে করছেন।

ফিলিস্তিনের সাবেক প্রেসিডেন্ট ইয়াসের আরাফাতের সঙ্গে ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আমলে দু’দেশের মধ্যে অত্যন্ত সুসম্পর্ক ছিল। যদিও ১৯৯২ সালে কংগ্রেসের সাবেক প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের আমলে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন হয়। বর্তমানে নরেন্দ্র মোদি সরকার সেই সম্পর্ককে অনেক উঁচুস্তরে নিয়ে গেছে। বিজেপি’র মাতৃ সংগঠন আরএসএস বরাবরই ইসরাইলের পরিবর্তে ফিলিস্তিনকে বেশি গুরুত্ব দেয়ার বিপক্ষে।

Comments

comments