ব্রেকিং নিউজ

অভিজিৎ হত্যার প্রতিবাদে টিএসসিতে বিক্ষোভ

১১দ্য বিডি এক্সপ্রেসঃ লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের হত্যার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বিক্ষুব্ধ লেখক, শিক্ষক, বুদ্ধিজীবীসহ ছাত্র ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং ব্লগার-অনলাইন এ্যাক্টিভিস্টরা সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন।

‘আক্রান্ত মুক্তচিন্তা’র ব্যানারে শুক্রবার বেলা সাড়ে ১১টায় রাজু ভাস্কর্যের সামনে প্রতিবাদী অবস্থান কর্মসূচি ও সমাবেশ শুরু হয়। সমাবেশে প্রবীণ সাংবাদিক ও লেখক কামাল লোহানী বলেন, বইমেলা থেকে ফেরার পথে ওই একই স্থানে মৌলবাদীদের আক্রমণে নিহত হন অধ্যাপক হুমায়ুন আজাদ।

১১ বছর পেরিয়ে গেলেও সে হত্যার কোনো বিচার হয়নি। বিচার না হওয়ার কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো এমন একটি মুক্তচিন্তা চর্চার স্থানে এ ধরনের নৃশংস হত্যাকাণ্ড ঘটানোর সাহস পেয়েছে উগ্র মৌলবাদী গোষ্ঠী

শুক্রবার সকালে অভিজিতের বাবা বিশিষ্ট শিক্ষাবিদ অজয় রায় বাদী হয়ে শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। তবে এখনও কাউকে আটক করা হয়নি।

সে সময় অজয় রায় বলেন, ‘জামায়াতের উস্কানিতেই আমার ছেলেকে হত্যা করেছে ধর্মান্ধরা। এর সুষ্ঠু বিচার চাই।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌসের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন ঢাবি শিক্ষক অধ্যাপক এম এম আকাশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন, অধ্যাপক এজেএম শফিউল আলম ভূইয়া, সাংবাদিক কামাল লোহানী, লেখক ও কলামনিস্ট সৈয়দ আবুল মকসুদ, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রাণা দাশ গুপ্ত, মানবাধিকার কর্মী খুশি কবির, হামিদা হোসেনসহ বিভিন্ন প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতারা।

Comments

comments