ব্রেকিং নিউজ

আফগানিস্তানে হিমবাহ ধসে নিহত ১২৪

হিমবাহদ্য বিডি এক্সপ্রেসঃ আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে হিমবাহ ধসে অন্তত ১২৪ জন নিহত হয়েছে। গত দু দিনের প্রবল তুষার ঝড়ের কারণে হিমবাহ ধসের ঘটনা ঘটেছে। আফগান সরকারি কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

আফগান দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের উপ প্রধান মুহাম্মাদ আসলাম সাইয়াস জানান, হিমবাহ ধসের কারণে অনেক বাড়ি-ঘর ধ্বংস হয়েছে এবং এসব বাড়ির লোকজন নিহত হয়েছে। তিনি জানান, উপদ্রুত এলাকায় উদ্ধারকারী দল পাঠানো হয়েছে এবং মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। 

আফগান কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানী কাবুলের উত্তরে পাঞ্জশির প্রদেশে তুষারঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে এবং অন্তত ১০০টি বাড়ি ধ্বংস হয়েছে। অন্যদিকে, পাঞ্জশির প্রদেশের ভারপ্রাপ্ত গভর্নর আব্দুর রহমান কাবিরি জানিয়েছেন,  এ প্রদেশের বিভিন্ন জায়গা থেকে অন্তত ৯৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া অনেকে বরফের মধ্যে আটকা পড়ে রয়েছে। তাদের উদ্ধারে চেষ্টা চলছে। ওই এলাকায় গত দু’দিন ধরে প্রবল তুষারপাত হচ্ছে। সে কারণে বেশিরভাগ রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে এবং ক্ষতিগ্রস্ত এলাকার লোকজনকে উদ্ধার করা কষ্টসাধ্য হয়ে উঠেছে। বামিয়ান ও বাগদিস প্রদেশেও আঘাত হেনেছে তুষারঝড় ও হিমবাহ ধসের ঘটনা। শীতকালে আফগানিস্তানের পার্বত্যাঞ্চলে এ ধরনের তুষারপাত ও হিমবাহ ধসের ঘটনা অনেকটা সাধারণ ব্যাপার। ২০১২ সালে এ ধরনের ঘটনায় আফগানিস্তানে ১৪৫ জন নিহত হয়েছিল।

এদিকে, প্রবল তুষারঝড়ের কারণে রাজধানী কাবুল মঙ্গল ও বুধবার বিদ্যুত বিচ্ছিন্ন রয়েছে।

Comments

comments