ব্রেকিং নিউজ

রায় প্রত্যাখ্যান গণজাগরণ মঞ্চের

গনজাগরণদ্য বিডি এক্সপ্রেসঃ আন্তর্জাতিক অপরাধ আদালত মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত পলাতক জাতীয় পার্টির নেতা আবদুল জব্বারের আমৃত্যু কারাদণ্ড দেওয়ায় রায় প্রত্যাখ্যান করেছে গণজাগরণ মঞ্চ।

মঙ্গলবার দুপুরে রায়ের পরপরই শাহবাগ প্রজন্ম চত্বরে ক্ষোভ প্রকাশ করে তা প্রত্যাখ্যানের ঘোষণা দেন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। তাৎক্ষণিক প্রতিবাদে শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত একটি প্রতিবাদী মিছিল করে তারা। এরপর সন্ধ্যায় আবারও একটি প্রতিবাদী মশাল মিছিল বের করে গণজাগরণ মঞ্চের নেতা-কর্মীরা।

মশাল মিছিল শেষে ডা. ইমরান এইচ সরকার বলেন, আবদুল জব্বারের বিরুদ্ধে আনীত সবকয়টি অভিযোগ প্রমাণিত হওয়ার পরও বয়স বিবেচনা করে তার সর্বোচ্চদণ্ড কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে। তার অপরাধ প্রমাণের পরও যে শাস্তি দেওয়া হয়েছে তা অপ্রত্যাশিত। কোনোভাবেই সেটা গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, এর আগেও যুদ্ধাপরাধী আবদুস সুবহানের রায় দেওয়ার সময় আন্তর্জাতিক অপরাধ্ আদালত বলেছিলেন যুদ্ধাপরাধীদের বিচারে তাদের বয়সের বিবেচনা করার সুযোগ নেই। কারণ তারা যে অপরাধ করেছে সেটা ১৯৭১ সালে। তারা যখন শত শত মানুষকে হত্যা করেছে, গ্রামের পর গ্রাম পুড়িয়ে দিয়েছে, তখন তারা বয়স বিবেচনা করে কাউকে ছেড়ে দেয়নি বা হত্যা থেকে বিরত থাকেনি।

Comments

comments