মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গ্রেফতার

nasidআন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও বিরোধীদলীয় নেতা মোহাম্মদ নাশিদকে গ্রেফতার করা হয়েছে।

সন্ত্রাসবিরোধী আইনে নাশিদকে গ্রেফতারসংক্রান্ত একটি নথিতে স্বাক্ষর করেছেন মালদ্বীপের প্রসিকিউটর জেনারেল। সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া অনলাইন। এ ছাড়া দেশটির টেলিভিশনে তাকে গ্রেফতারের দৃশ্য দেখানো হয়েছে।

২০১২ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সময় দেশটির অপরাধ আদালতের জ্যেষ্ঠ বিচারক আবদুল্লাহ মোহাম্মদকে গ্রেফতারের নির্দেশ দেন নাশিদ। বিচারক গ্রেফতারের ওই নির্দশকে অবৈধ উল্লেখ করে রোববার দেশটির পুলিশ তাকে গ্রেফতার করে।

উল্লেখ্য, ২০১২ সালে বিচারক আবদুল্লাহ মোহাম্মদকে গ্রেফতারের পর দেশটিতে চরম সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাজধানী মালেতে মোহাম্মদ নাশিদের দলের প্রধান কার্যালয় ঘেরাও করে ভাঙচুর চালান।

মূলত বিচারক গ্রেফতারের পর অব্যাহত বিক্ষোভ ও বিরোধিতার মুখে ওই বছরের ফেব্রুয়ারিতে পদত্যাগ করতে বাধ্য হন মোহাম্মদ নাশিদ। অবশ্য সে সময় তিনি অভিযোগ করেন, সামরিক বাহিনীর অভ্যুত্থানে তিনি ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছেন।

২০১৩ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ফের প্রার্থী হন নাশিদ। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ইয়ামিন আবদুল গাইয়ুমের কাছে হেরে যান তিনি। মালদ্বীপের ৩০ বছরের এক নায়ক মামুন আবদুল গাইয়ুমের সৎভাই ইয়ামিন।

২০০৮ সালে মালদ্বীপের প্রথম গণতান্ত্রিক নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হন মোহাম্মদ নাশিদ।

Comments

comments