শিথিল হতে পারে অবরোধ

al-BNP20130904203229প্রতিবেদক : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে অনির্দিষ্টকালের ডাকা অবরোধ শিথিল করছে বিএনপি নেতৃত্বাধীন জোট। শুক্রবার রাত থেকে শনিবার রাত পর্যন্ত কর্মসূচিতে বিরতি টানা হবে! এরপর আবারো অবরোধের পাশাপাশি সপ্তাহজুড়ে টানা হরতাল কর্মসূচি দেবে জোটটি। দলীয় একাধিক মাধ্যম এমনই ইঙ্গিত দিয়েছেন।

শুক্রবার যে কোনো সময়ে দলীয় বিবৃতির মাধ্যমে বিষয়টি জানানো হবে। তবে প্রতিবছরের ন্যায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শহীদ মিনারের শ্রদ্ধা নিবেদনের জন্য যাওয়ার বিষয়টি এখনো সিদ্ধান্তহীন রয়েছে। যদিও এর পক্ষে-বিপক্ষে নিজেদের অবস্থান জানিয়েছেন দলের একাধিক শীর্ষ নেতা। তবে শেষ পর্যন্ত তিনি না গেলে এ দিন ভোরে বিএনপির একটি প্রতিনিধি দল শহীদ মিনারে দলের পক্ষে শ্রদ্ধা জানাবে। 

দলের যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ বিবৃতিতে জানান, ‘প্রতি বছরের ন্যায় এবারো মহান ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও পুস্পার্ঘ অর্পণ করা হবে।’

বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতা-কর্মীকে শনিবার প্রত্যুষে রাজধানীর বলাকা সিনেমা হলের সামনে একত্রিত হয়ে শহীদ মিনারের উদ্দেশ্যে রওনা হওয়ার জন্য অনুরোধ করেন তিনি।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো ওই বিবৃতিতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া শহীদ মিনারের যাবেন কি না সে ব্যাপারে বিস্তারিত তুলে ধরা হয়নি। তা ছাড়া শহীদ দিবসে অতীতে বিএনপি যেভাবে বিভিন্ন  কর্মসূচি পালন করেছে রাজনৈতিক অস্থিরতার কারণে সেই বিষয়টিও বিবৃতিতে এড়িয়ে যাওয়া হয়েছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির ঠিক দু’দিন আগে গত ৩ জানুয়ারি রাজনৈতিক অস্থিরতার মধ্যে গুলশানে নিজ রাজনৈতিক কার্যালয়ে ‘অবরুদ্ধ’ হয়ে পড়েন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ৫ জানুয়ারি কার্যালয় থেকে বের হতে চাইলেও আইনশৃঙ্খলা বাহিনীর বাধায় তা পারেননি। পরে কার্যালয়ের ভেতরে থেকেই অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেন তিনি।

Comments

comments