ব্রেকিং নিউজ

ভারতে ৪৫ দিনে ৯৩ কৃষকের আত্মহত্যা

দ্য বিডি এক্সপ্রেসঃ কৃষক আত্মহত্যার ঘটনায় ভারত বিশ্বের শীর্ষে। এ হার ক্রমেই বাড়ছে। দেশটির কর্তৃপক্ষ বলছে, চলতি বছরের প্রথম ৪৫ দিনে  মহারাষ্ট্রের মারাঠাওয়াড়া অঞ্চলে ৯৩ জন কৃষক আত্মহত্যা করেছেন। প্রাকৃতিক দুর্যোগ ও সরকারের কাছ থেকে দ্রুত ক্ষতিপূরণ না পাওয়ায় ঋণ বেড়ে যাওয়ায় আত্মহত্যা পথ বেছে নেন তারা।

বিভাগীয় কমিশনারের কার্যালয় জানায়, মারাঠাওয়াড়ায় পয়লা জানুয়ারি থেকে গত ৪৫ দিনে ৯৩ জন কৃষক আত্মহত্যা করেছেন। ওই এলাকায় গত বছর এই সংখ্যা ছিল ৫৬৯, আগের বছর ছিল ২০৭।

প্রতিটি ঘটনায় তহশিলদার, পুলিশ কর্মকর্তা, কৃষি কর্মকর্তা ও পঞ্চায়েত সদস্যদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। ঋণ পরিশোধ করতে না পারায়  কৃষকরা  আত্মহত্যা করেছেন বলে কমিটির অনুসন্ধানে ওঠে এসেছে।

বিভাগীয় কমিশনার উমাকান্ত দানগাত বলেন, কৃষক আত্মহত্যা ঘটনা প্রশাসনের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জের। ফসল উৎপাদন ও দেনা পরিশোধে ব্যর্থতাই আত্মহত্যার প্রধান কারণ। পানি স্বল্পতার কারণে এ অঞ্চলে শুধু একটি ফসলই চাষাবাদ হয়। পানিসম্পদ ব্যবস্থপনা বিভাগের মাধ্যমে কৃষকদের কাছে সেচসুবিধা নিশ্চিত করলে মারাঠাওয়াড়ার মতো অন্যান্য অঞ্চলের এ রকম সমস্যা সমাধান হবে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

Comments

comments