ব্রেকিং নিউজ

নতুন বিভাগ না করে শ্রমঘন শিল্প স্হাপন জরুরী

দ্য বিডি এক্সপ্রেসঃ বাংলাদেশে যে জিনিসটির  বেশী প্রয়োজন তা হলো সন্ত্রাস, জঙ্গিবাদ নিমূল করে দূর্নীতি ও কালো টাকা মুক্ত সমাজ ও রাষ্ট ব্যবস্হা প্রতিষ্টা করা। আজকে বাংলাদেশে দূর্নীতিবাজ, ভূমিদস্যু ও কালো টাকার মালিকরা রাষ্ট যন্ত্রকে ব্যবহার করে সারা দেশে ব্যপক  লুটপাট ও লুন্টন প্রক্রিয়া অব্যাহত রেখেছে।

বিভাগ সৃষ্টির সাথে সাধারণ মানুষের তেমন কোন যোগসুত্র থাকেনা। বিভাগের মাধ্যমে দেশে প্রশাসন বিকেন্দ্রিকরন করা যায় ঠিকই,কিন্তু দেশের সাধারণ মানুষের কম সংস্হান, অথনৈতিক উন্নয়নের (রুটি-রুজির) কোন নিশ্চয়তা থাকেনা। সাধারণ মানুষের দু-বেলা, দু-মুঠো অন্ন সংস্হানের কথা মাথায় রেখে দেশে শ্রমঘন শিল্প,বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণ করা দরকার।

প্রশাসন বিকেন্দ্রিকরণ না করে অথনৈতিক বিকেন্দ্রিকরণ করা উচিত। সেটা করতে হলে বিভাগ না করে প্রত্যেক জিলাতে শ্রমঘন শিল্প ইউনিট স্হাপন করা জরুরী।

মাননীয় প্রধান মন্ত্রি শেখ হাসিনা ঘোষিত রুপকল্প ২০২১ বাস্তবায়নে বাংলাদেশ মাধ্যম আয়ের দেশে পরিণত হবে। প্রত্যেক জেলায় এক বা একাধিক( ই পি জেড) েএক্সপোট প্রসেজিং জোন তৈরী করা হলে ব্যপক কমসংস্হানের সৃষ্টি হবে নিঃসন্দেহ। অথনৈতিক  উন্নয়ন, বৃত্তিমূলক শিক্ষা নিশ্চিত করতে পারলে দেশ অচিরেই মাধ্যেম আয়ের দেশে পরিণত হবে।

অথের অপছয় করে বিভাগ বা প্রশাসন বিকেন্দ্রিকরণ করে কাঙ্খিত অথনৈতিক  উন্নয়ন সম্ভব নয়।  সরকারের উচিত হবে বতমানে নতুন কোন বিভাগ সৃষ্টি না করে  প্রত্যেক জিলাতে এক বা একাদিক (ই পি জেড) তৈরী করা। যাতে লক্ষ লক্ষ মানুষের প্রত্যক্ষ কমসংস্হানের  সুযোগ সৃষ্টি হয়। দেশের অথনৈতিক উন্নয়ণ ত্বরাণ্বিত হয়ে দেশ এগিয়ে যাবে। 

Comments

comments